ফিরোজা বেগম স্বর্ণপদক পেলেন ফরিদা পারভীন

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-27 03:37:32

সংগীত জগতে অসামান্য অবদান রাখার জন্য এ বছর শিল্পী ফিরোজা বেগম স্বর্ণপদক পুরস্কারে ভূষিত হয়েছেন বরেণ্য লালন গীতি শিল্পী ফরিদা পারভীন।

রোববার (৪ আগস্ট) বেলা সাড়ে ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে পুরস্কার প্রদানের আয়োজন করা হয়। ফিরোজা বেগম ট্রাস্ট মেমোরিয়াল এর আয়োজন করে।

এ সময় ফরিদা পারভীন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামানের হাত থেকে স্বর্ণপদক ও এক লাখ টাকার চেক গ্রহণ করেন।

ট্রাস্ট ফান্ডের চেয়ারম্যান ও বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মো. কামাল উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক আবু মোহাম্মদ দেলোয়ার হোসেন।

স্বাগত বক্তব্য দেন ফিরোজা বেগম ট্রাস্ট ফান্ডের পৃষ্ঠপোষক ও এসিআই ফাউন্ডেশনের চেয়ারম্যান এম আনিস উদ দৌলা। ধন্যবাদ জ্ঞাপন করেন সংগীত বিভাগের চেয়ারপার্সন টুম্পা সমদ্দার।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেন, ‘বাংলাদেশ যাদের নিয়ে গর্ব করে ফিরোজা বেগম তাদেরই একজন ছিলেন। পুরো সংগীত জগতে যিনি বিশেষ স্থান দখল করে আছেন। সংগীত মানুষের মৌলিক মানবীয় গুণাবলী, অসাম্প্রদায়িক চেতনা ও দেশপ্রেম জাগ্রত করে।’

অনুভূতি প্রকাশ করে শিল্পী ফরিদা পারভীন বলেন, ‘আমাদের যে জাতীয় পুরস্কার দেওয়া হয় তার চেয়েও আমার কাছে এই পুরস্কারের মূল্য অনেক বেশি। এর আগেও যারা পেয়েছেন তারাও অনেক গুণীশিল্পী। আপনাদের ভালোবাসার কাছে ঋণী করে দিয়েছেন। আমি ফিরোজা বেগমের স্মৃতিকে ধরে রাখব।’

সংগীত ও নৃত্যকলা বিভাগের শিল্পীদের গান ও নৃত্য পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠনের সমাপ্তি হয়।

উল্লেখ্য, শিল্পী ফিরোজা বেগম একজন কালজয়ী সংগীত শিল্পীর নাম। যিনি নজরুল সংগীত সাধনায় জীবন উৎসর্গ করেছেন। যিনি হয়ে উঠেছেন নজরুল সংগীতের ইতিহাস।

উপমহাদেশের প্রখ্যাত এই কণ্ঠশিল্পীর স্মৃতি সত্ত্বার প্রতি শ্রদ্ধা জানিয়ে ২০১৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রবর্তন করে ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার।

জুরিবোর্ড প্রতিবছর এ পুরস্কারের জন্য একজন দেশবরেণ্য শিল্পীকে এ স্বর্ণপদক ও পুরস্কারের জন্য মনোনীত করে। একই সঙ্গে বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের সর্বোচ্চ সিজিপিএ প্রাপ্ত শিক্ষার্থীকে এই প্রদক প্রদান করা হয়।

এ সম্পর্কিত আরও খবর