শাবিপ্রবিতে দেশের প্রথম স্মার্ট ল্যাব অটোমেশন চালু

বিবিধ, ক্যাম্পাস

শাবিপ্রবি, করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 16:38:41

দেশের প্রথমবারের মতো শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) স্মার্ট ল্যাব অটোমেশন সেবা চালু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সিভিল অ্যান্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং (সিইই) বিভাগের অধীনস্থ সেন্টার ফর রিসার্চ, টেস্টিং অ্যান্ড কনসালটেন্সি (সিআরটিসি) বাণিজ্যিকভাবে এই সেবা চালু করেছে।

বৃহস্পতিবার (১ আগস্ট) দুপুর ১টায় বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে সিআরটিসির কোঅর্ডিনেটর ড. মো. ইমরান কবির এসব তথ্য জানিয়েছেন।

লিখিত বক্তব্যে তিনি জানান, এই সেবাটি অত্যাধুনিক সুবিধাযুক্ত এবং স্বয়ংক্রিয় ল্যাব ম্যানেজমেন্টের মাধ্যমে দেওয়া হবে। ফলে, সিআরটিসির গ্রাহকরা ঘরে বসেই অনলাইনের মাধ্যমে সেবা পাবেন এবং টাকাও পরিশোধ করতে পারবেন। এর মাধ্যমে সিভিল এবং এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিষয়ক যেকোনো পরীক্ষা করাতে পারবেন।

অনলাইনের মাধ্যমে সেবা দান করার ফলে অসাধু চক্র কোন ধরনের রিপোর্ট পরিবর্তন করতে পারবে না। কোনো প্রজেক্টের চূড়ান্ত রিপোর্টের উপর একটি ইউনিক কোডের পাশাপাশি একটি কিউআর কোডও দেওয়া থাকে, ফলে স্মার্ট ফোনের মাধ্যমে স্ক্যান করে কিংবা সিআরটিসির ওয়েবসাইটের মাধ্যমে যে কেউ তাদের রিপোর্ট যাচাই করে নিতে পারবেন।

তিনি আরও জানান, গত ২৫ জুলাই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ ‘স্মার্ট ল্যাব অটোমেশন’ সেবার উদ্বোধন করেন।

সিআরটিসির পরিচালক অধ্যাপক ড. জহির বিন আলম বলেন, ‘সিআরটিসির মাধ্যমে পানি, বাতাস, মাটি এবং নির্মাণ সামগ্রীসমূহের পরীক্ষা-নিরীক্ষা করে মান যাচাই করা যাবে। এটি মূলত টেস্টিং এবং কনসালটেন্সি দিয়ে থাকে। বাংলাদেশের যেকোনো জায়গা থেকে অনলাইনে সেবা পাওয়া সম্ভব। এই সেবার ফলে বিশেষজ্ঞ, কর্মী এবং গ্রাহকদের ৭০ শতাংশ সময় বাচঁবে এবং রিপোর্ট পরিবর্তন বা নকল করার কোনো ঝুঁকি থাকবে না।

উল্লেখ্য, ২০০৪ সালে বিশ্ববিদ্যালয়ে যাত্রা শুরু করে সিআরটিসি। প্রতিষ্ঠার পর থেকেই সিআরটিসি সিলেট বিভাগসহ সারাদেশে বিশ্বস্ততার সাথে সেবা দিয়ে আসছে।

এ সম্পর্কিত আরও খবর