‘১৫ আগস্ট শুধু বঙ্গবন্ধুকে নয়, বাংলাদেশকেও হত্যা করা হয়’

বিবিধ, ক্যাম্পাস

জবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-11 02:36:56

১৯৭৫ সালের ১৫ আগস্ট শুধু বঙ্গবন্ধুকে হত্যা করা হয়নি, বাংলাদেশকেও হত্যা করা হয়েছে বলে মন্তব্য করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য ড. মীজানুর রহমান।

তিনি বলেছেন, ‘ওই দিনই বাঙালিত্বকে নিঃশেষ করে দেওয়া হয়।’

বৃহস্পতিবার (১ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে ‘জাতীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্রের অন্তরালে বঙ্গবন্ধুর হত্যাকাণ্ড’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের উদ্যোগে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

সভায় প্রধান অতিথির বক্তব্যে জবি উপাচার্য বলেন, ‘বঙ্গবন্ধু আধুনিক রাষ্ট্রের চিন্তা করতেন। ভাষা আন্দোলনের শুরু থেকেই অপশক্তিগুলো চক্রান্ত শুরু করে। ৭৫-এর ১৫ আগস্ট স্বাধীনতা বিরোধী সকল অপশক্তি শক্তিশালী হয়ে বঙ্গবন্ধুকে হত্যা করে।’

রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এস. এম. আনোয়ারা বেগমের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে ট্রেজারার অধ্যাপক সেলিম ভূঁইয়া উপস্থিত ছিলেন।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাবেক পিএসসি সদস্য, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ড. এস. এম. আনোয়ারা বেগম।

তিনি বলেন, ‘আগস্ট মাস বাঙালি ইতিহাসের এক কলঙ্কজনক অধ্যায়। ১৫ আগস্ট বাঙালি জাতির জীবনের এক বেদনাবিধুর শোকের দিন। যে নেতার জন্ম না হলে- বাঙালি জাতীয়তাবাদের বিকশিত হতো না। যে নেতার জন্ম না হলে- বাঙালি স্বাধীনতার স্বপ্ন দেখতে পারতো না। যে নেতার জন্ম না হলে- তাকে বুকে ধারণ করে মৃত্যুকে তুচ্ছ মনে করে বাংলার দামাল ছেলেরা মুক্তিযুদ্ধে যেতে পারতো না এবং মুক্তিযুদ্ধে বিজয়ী হতে পারতো না।’

সভায় রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক লামিয়া ইসলামের সঞ্চালনায় প্রবন্ধ আলোচনা করেন, লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড.কাজী সাইফুদ্দীন, ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক তপন কুমার পালিত ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক তারিক হোসেন খান।

এ সময় আরও উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোস্তফা কামাল, জবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. নূর মোহাম্মদসহ বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যান, শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

এ সম্পর্কিত আরও খবর