জাতির জনক নন, বঙ্গবন্ধু জাতির পিতা: এইচ টি ইমাম

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 10:40:29

প্রধানমন্ত্রীর রাজনৈতিক বিষয়ক উপদেষ্টা এইচ টি ইমাম বলেন, 'জাতির জনক নন, সাংবিধানিকভাবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতির পিতা।'

বুধবার (৩১ জুলাই) বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে 'বঙ্গবন্ধু কর্নার:নন্দিত উদ্ভাবন' গ্রন্থের প্রকাশনা উৎসবে প্রধান অতিথির বক্তব্য প্রদানকালে তিনি এ কথা বলেন।

এইচ টি ইমাম বলেন, 'বঙ্গবন্ধুকে অনেকে জাতির জনক বলেন। এটা কিন্তু ঠিক নয়। জনক হচ্ছে বায়োলজিক্যাল বিষয়। এটা বলা বেআইনিও। সংবিধানে স্পষ্টকরে বলা আছে, বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। কাজেই সাংবিধানিকভাবে তিনি জাতির পিতা। কাজেই বইটি পুনর্মুদ্রণের আহ্বান জানাচ্ছি।' 

তিনি বলেন, 'বঙ্গবন্ধু শুধু জাতির পিতাই নন, তিনি জাতির স্বপ্নদ্রষ্টাও। বাঙালি জাতিসত্তা হিসেবে তিনিই আমাদের পরিচয় করিয়ে দিয়েছেন। স্বাধীনতার জন্য মানুষকে জাগিয়ে তুলেছিলেন। এছাড়া তিনি জাতির স্থপতিও। যুদ্ধবিধ্বস্ত একটি দেশকে তিনি অত্যন্ত দক্ষতার সঙ্গে পুনরায় গড়ে তুলেছেন। নির্যাতিত মানুষদের পুনর্বাসন, অভ্যন্তরীণ ও বৈদেশিক নীতিসহ সবকিছু তিনি একসঙ্গে করেছেন।'

অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান ড. জায়েদ বখতের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন একুশে পদকে ভূষিত কবি ও ঔপন্যাসিক অসীম সাহা। শুভেচ্ছা বক্তব্য রাখেন অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোহম্মদ শামস-উল-ইসলাম, অগ্রণী ব্যাংকের পরিচালক কাশেম হুমায়ুন, রংধনু প্রকাশনীর চেয়ারম্যান মাসউর রহমান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিশিষ্ট আবৃত্তি শিল্পী আহকাম উল্লাহ।

অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোহাম্মদ শামস উল ইসলাম বলেন, ‘ব্যাংকার হিসেবে বঙ্গবন্ধু কর্নার করার সময় আমার সামনে অনেক সীমাবদ্ধতা ও চ্যালেঞ্জ ছিলো। কিন্তু এখন এটি জাতীয় পর্যায়ে স্বীকৃত হয়েছে। 

উল্লেখ্য,বঙ্গবন্ধু কর্নার মূলত এমন একটি জায়গা যেখানে বঙ্গবন্ধু সম্পর্কিত বিভিন্ন বই, ছবিসহ নানা জিনিস রয়েছে। সেখানে দর্শনার্থীরা তাঁর ওপর রচিত বই পড়ে তার জীবন, ব্যক্তিত্ব, সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক দর্শন সম্পর্কে জ্ঞান অর্জন করতে পারবে। পাশাপাশি জ্ঞান অর্জন করা যাবে বাংলাদেশ ও এর সৃষ্টির ইতিহাস সম্পর্কে। অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও মোহম্মদ শামস-উল-ইসলামের উদ্যোগে সর্বপ্রথম মৌলভীবাজার শাখায় বঙ্গবন্ধু কর্নার গড়ে ওঠে। পরবর্তীতে আনসার-ডিডিপি ব্যাংকের প্রধান কার্যালয়ে, বৃহৎ পরিসরে অগ্রণী ব্যাংকের প্রধান কার্যালয়ে  স্থাপিত হয় এই কর্নার। এসব কিছুই ঠাঁই পেয়েছে 'বঙ্গবন্ধু কর্নার:নন্দিত উদ্ভাবন' শীর্ষক বইটিতে। রংধনু প্রকাশনীর উদ্যোগে প্রকাশিত এই বইতে বঙ্গবন্ধু কর্নার সম্পর্কে বিভিন্ন পত্রিকায় লেখা সংবাদ, কলাম, মন্তব্য ছাপানো হয়েছে।

এর আগে স্বাগত সঙ্গীতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। এরপর অতিথিদের ফুলেল শুভেচ্ছা ও উত্তরীয় পরিয়ে দেওয়া হয়। অনুষ্ঠান শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হয়।

এ সম্পর্কিত আরও খবর