ঢাবির উপাচার্য প্যানেল চূড়ান্ত, সাদা দলের সিনেট অধিবেশন বর্জন

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর | 2023-08-26 11:44:39

ঢাকা বিশ্ববিদ্যালয়ের তিন সদস্যের উপাচার্য প্যানেল নির্বাচন করেছে সিনেট। তবে সিনেটের বিশেষ অধিবেশন বর্জন করেছে বিএনপি-জামায়াত সমর্থিত সাদা দল। নির্বাচিত সদস্যদের তিনজনই আওয়ামী লীগপন্থী নীল দলের।

বুধবার (৩১ জুলাই) বিকেল সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আওয়ামীপন্থী এই তিন সদস্যের উপাচার্য প্যানেল কণ্ঠভোটে পাস হয়েছে। অধিবেশনে ৮৫ জন সিনেট সদস্য উপস্থিত ছিলেন বলে জানা যায়।

এতে বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক এস এম মাকসুদ কামাল নির্বাচিত হয়েছেন।

বিএনপিপন্থী সাদা দলের সিনেট অধিবেশন বর্জন এবং আওয়ামী লীগপন্থী শিক্ষকদের পেশ করা উপাচার্য প্যানেল নিয়ে মতানৈক্য না থাকায় ভোটাভুটি হয়নি।

নির্বাচিত এই প্যানেল থেকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মনোনয়নের জন্য আচার্য (প্রেসিডেন্ট) আব্দুল হামিদের কাছে পাঠানো হবে। সেখান থেকে একজনকে উপাচার্য পদে চার বছরের জন্য নিয়োগ দেবেন তিনি।

এদিকে তিনটি কারণ উল্লেখ করে উপাচার্য প্যানেল নির্বাচন বর্জন করেছে বিশ্ববিদ্যালয়ের বিএনপি-জামায়াত সমর্থিত শিক্ষকদের সংগঠন সাদা দল। সাদা দলের আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক এ বি এম ওবায়দুল ইসলাম বলেন, আমরা প্রশ্নবিদ্ধ এই সিনেট অধিবেশন বর্জন করেছি। এর কারণ প্রথমত, সিনেটের ৩৫ জন শিক্ষক-প্রতিনিধি নির্বাচনের সময় তিনটি প্যানেল হয়েছিল। নীল দল থেকে প্যানেল হয়েছিল দুটো। এর মধ্যে একটি প্যানেলকে প্রশাসন অবৈধভাবে বাদ দিয়েছিল, এটা অন্যায়। দ্বিতীয়ত, রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনের সময় বিভিন্ন কেন্দ্রে, বিশেষ করে ঢাকার বাইরের কেন্দ্রগুলোতে, সন্ত্রাস সৃষ্টি করে আমাদের সমর্থিত প্যানেলের বিজয় ছিনিয়ে নেওয়া হয়েছে। তৃতীয়ত, ডাকসুতে একটি কলঙ্কিত নির্বাচন হয়েছে, যার ফলাফল নিয়ে প্রশ্ন রয়েছে।

এর আগে মঙ্গলবার (৩০ জুলাই) সন্ধ্যা ছয়টার দিকে নীল দলের এক বৈঠকে ভোটাভুটির মাধ্যমে তিন জনের ভিসি প্যানেল চূড়ান্ত করা হয়।

এতে বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ ৪২ ভোট, উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান ৩৬ ভোট ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক এস এম মাকসুদ কামাল ৩০ ভোট পেয়ে মনোনীত হন।

এছাড়া  উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড নাসরীন আহমাদ ২৮ ভোট ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড মীজানুর রহমান ২০ ভোট পেয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ ১৯৭৩ এর আর্টিক্যাল ২১ (২) ধারায় অর্পিত ক্ষমতাবলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বুধবার (৩১ জুলাই) সিনেটের বিশেষ অধিবেশন আহ্বান করেন। সিনেটের এই বিশেষ অধিবেশনে বিশ্ববিদ্যালয়ের অধ্যাদেশ অনুযায়ী আচার্যের কাছে উপাচার্য নিয়োগের জন্য তিন জনের একটি প্যানেল মনোনয়ন করা হয়।

এ সম্পর্কিত আরও খবর