ফল প্রকাশের দাবিতে রাবি শিক্ষার্থীদের অবস্থান কমূর্সচি

বিবিধ, ক্যাম্পাস

রাবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-27 17:41:49

৪৮ ঘণ্টার মধ্যে ফল প্রকাশের দাবি জানিয়ে অবস্থান কর্মসূচি পালন করছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা। বুধবার (৩১ জুলাই) সকাল ১০টা থেকে বিভাগের সামনে অবস্থান কর্মসূচি শুরু করেন তারা।

এদিকে শিক্ষার্থীদের আন্দোলনের প্রেক্ষিতে দুপুর ১২টায় বিভাগে জরুরি একাডেমিক সভা ডাকা হয়েছে।

এর আগে পূর্ব ঘোষণা অনুযায়ী সকাল সাড়ে ৯টা থেকে বিভাগের তৃতীয়, চতুর্থ ও মাস্টার্সের শিক্ষার্থীরা ক্লাস-পরীক্ষা বর্জন করে বিভাগের অফিস কক্ষের সামনে অবস্থান নেন। পরে প্রথম ও দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীরা তাদের সঙ্গে সংহতি জানিয়ে আন্দোলনে অংশ নেন।

এ সময় তারা ‘সান্ধ্য কোর্সে এক মাস, আমাদের আর কত মাস, পার হয়েছে সাত মাস, এক দফা এক দাবি রেজাল্ট চাই রেজাল্ট চাই, পরিবারের কান্না, রেজাল্ট কেন দেয় না ইত্যাদি স্লোগান দিতে থাকেন।

পরে বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান ঘটনাস্থলে এসে শিক্ষকদের সঙ্গে সভা করেন। সভা থেকে বের হয়ে বিভাগের সভাপতি সহযোগী অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান সাত দিনের মধ্যে ফলপ্রকাশের আশ্বাস দিলেও শিক্ষার্থীরা আন্দোলন থেকে সরে আসেননি। তাদের দাবি ৪৮ ঘণ্টার মধ্যে ফলপ্রকাশ করা হবে- এ মর্মে লিখিত ঘোষণা না দিলে তারা আন্দোলন চালিয়ে যাবেন।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, ‘এক শিক্ষক খাতা জমা না দেওয়ায় ফল প্রকাশে বিলম্ব হচ্ছে। শিক্ষার্থীদের সাত দিনের মধ্যে ফল প্রকাশের কথা জানানো হলে শিক্ষার্থীরা মেনে নেননি। এজন্য বিভাগের শিক্ষকদের দ্রুত ব্যবস্থা নিতে বলেছি।’

উল্লেখ্য, গত বছরের ১৩ নভেম্বর বিভাগের প্রথম বর্ষের (বর্তমানে দ্বিতীয়) লিখিত পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ১০ ডিসেম্বর। ১১ নভেম্বর থেকে ৯ ডিসেম্বর পর্যন্ত চলে দ্বিতীয় বর্ষের (বর্তমানে তৃতীয়) লিখিত পরীক্ষা। ৮ নভেম্বর শুরু হয়ে ১৭ ডিসেম্বর শেষ হয় তৃতীয় বর্ষের এবং ১৪ নভেম্বর শুরু হয়ে চলতি বছরের ২৪ জানুয়ারি শেষ হয় চতুর্থ বর্ষের (বর্তমান মাস্টার্স) লিখিত পরীক্ষা।

১৭ জুলাই প্রথম বর্ষের (বর্তমান দ্বিতীয় বর্ষ) ফল প্রকাশ করা হলেও এখনো অন্যান্য বর্ষের ফল প্রকাশিত হয়নি। যদিও বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ-১৯৭৩ এ ৬০ দিনের মধ্যে বিভাগগুলোর ফল প্রকাশের নির্দেশনা রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর