রাবির ভর্তি পরীক্ষার আবেদন ফি পাঁচশ টাকা করার দাবি

, ক্যাম্পাস

রাবি করেসপন্ডেন্ট , বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-30 19:57:32

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৯-২০ সেশনের ভর্তি পরীক্ষার আবেদন ফি দুই হাজার টাকা থেকে কমিয়ে পাঁচ’শ টাকা করাসহ চার দফা দাবি জানিয়ে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

সোমবার (২৯ জুলাই) দুপুর সাড়ে ১২ টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে ‘সাধারণ শিক্ষার্থীবৃন্দ’ ব্যানারে এ কর্মসূচি পালিত হয়।

তাদের অন্য দাবিগুলো হলো- একাধিক ইউনিটে পরীক্ষা দেওয়ার সুযোগ দিতে হবে, প্রতি ইউনিটে  ৩২ হাজার সিলেকশন পদ্ধতি বাতিল করতে হবে ও নতুন বিভাগ খুলতে হবে।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, ভর্তিচ্ছু শিক্ষার্থীদের কথা বিবেচনা না করে বিশ্ববিদ্যালয় প্রশাসন আবেদনের মূল্য বৃদ্ধি করেছে। যার ফলে অনেক ভর্তিচ্ছু আবেদন করতে পারবে না। আমরা চাই ভর্তি ফি কমিয়ে পাঁচশ টাকায় নিয়ে আসা হোক। এছাড়া প্রশাসন সিদ্ধান্ত নিয়েছে একজন শিক্ষার্থী মাত্র একটি ইউনিটে পরীক্ষা দিতে পারবে। যা খুবই অমানবিক। এর ফলে ভর্তিচ্ছুরা তাদের পছন্দের বিভাগে ভর্তি হতে পারবে না।

শিক্ষার্থীরা আরও বলেন, শিক্ষাকে বাণিজ্যিকীকরণ করার পাঁয়তারা চালানো হচ্ছে। এখানে গরীব ও মেধাবী শিক্ষার্থীদের কথা বিবেচনায় নেওয়া হচ্ছে না। বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ধরে রাখতে আমরা যেসব যৌক্তিক দাবি জানিয়েছি সেগুলোর বিষয়ে যথাযথ ব্যবস্থা করতে হবে। অন্যথায় কঠোর আন্দোলন গড়ে তোলা হবে।

মানববন্ধনে বক্তব্য দেন, বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী শরীফুল ইসলাম, হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের মেহেদী হাসান, আইইআর বিভাগের খন্দকার নাসিম ও তানজিম প্রমুখ।

উল্লেখ্য, গত ২৪ জুলাইয়ের বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী ভতিচ্ছুকে পরীক্ষায় অংশগ্রহণের জন্য ৫৫ টাকা দিয়ে প্রাথমিকভাবে আবেদন করতে হবে। প্রাথমিক আবেদনের পর ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য সুযোগপ্রাপ্ত ভর্তিচ্ছুদেরকে ফের ১ হাজার ৯৮০ টাকা দিয়ে চূড়ান্ত আবেদন করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর