ডেঙ্গু মহামারি আকার ধারণ করেছে: জাবি পাবলিক হেলথ বিভাগ

বিবিধ, ক্যাম্পাস

জাবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-25 06:21:10

সারাদেশে ডেঙ্গু মহামারি আকার ধারণ করেছে বলে দাবি করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগ।

সোমবার (২৯ জুলাই) বেলা চারটায় বিভাগের নিজস্ব সেমিনার রুমে এক সংবাদ সম্মেলনে এ দাবি করেন বিভাগের সভাপতি সহযোগী অধ্যাপক তাজউদ্দীন সিকদার।

সংবাদ সম্মেলনে তাজউদ্দীন সিকদার বলেন, 'ডেঙ্গু মহামারি আকার ধারণ করেছে। ২০০০ সাল থেকে বাংলাদেশে ডেঙ্গুর প্রাদুর্ভাব শুরু হয়। তবে এবছরের ডেঙ্গু রোগের লক্ষণের সাথে বিগত বছরের ডেঙ্গু রোগের কোনো মিল নেই। অনেক ক্ষেত্রে ফগিং ওষুধ দিয়ে ডেঙ্গু কীট মরছে না। তবে যেহেতু বিকল্প পদ্ধতি আমাদের কাছে নেই সে হিসেবে ফগিং দিতে হচ্ছে।'

তিনি আরো বলেন, 'অনেকে আতঙ্কিত হয়ে পড়ছেন। ফলে স্বাভাবিক কারণে ডেঙ্গু আক্রান্ত বলে মনে করছেন তারা। বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টার এবং দেশের অন্যান্য হাসপাতালগুলোতে এ বছর প্রচুর রোগী আসছেন। এ বছর এখন পর্যন্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ১০-১৫ জন ডেঙ্গুতে আক্রান্ত হতে পারে বলে জেনেছি। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগ যেহেতু বাংলাদেশের একমাত্র হেলথ রিলেটেড ইডুকেশনাল প্রতিষ্ঠান সেই যায়গা থেকে সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে আমরাও এগিয়ে এসেছি। আমরা বিভাগের পক্ষ থেকে প্রতিটি অনুষদে প্রিভেনশনাল সেল চালু করেছি। এছাড়া বিভাগের পক্ষ থেকে ডেঙ্গু টেস্টের কার্যক্রম আমরা হাতে নিয়েছি।'

উল্লেখ্য, ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে গত ২৭ জুলাই বিশ্ববিদ্যালয়ের প্রথমবর্ষের শিক্ষার্থী (৪৮ তম ব্যাচ) উখিং নু রাখাইন মৃত্যুবরণ করেন। চিকিৎসাধীন অবস্থায় কক্সবাজার সদর হাসপাতাল থেকে চট্টগ্রাম শহরের হাসপাতালে নেওয়ার পথে তার মৃত্যু হয়। পরবর্তীতে উখিং নু’র বাবা মংবা অং মংবা দাবি করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকেই ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয় উখিং নু। এদিকে এ সংবাদ ছড়িয়ে পড়লে আতঙ্কিত হয়ে পড়েন শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা।

এ সম্পর্কিত আরও খবর