ডেঙ্গু মোকাবিলায় নুর জানালেন বেশকিছু পদক্ষেপের কথা

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 12:57:38

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি)ডেঙ্গু আক্রান্ত শিক্ষার্থীদের দেখতে হাসপাতালে ছুটে গিয়েছিলেন বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু'র) সহ-সভাপতি ভিপি নুরুল হক নুর।

রোববার (২৯ জুলাই) বিকেলে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় চিকিৎসা কেন্দ্র, ঢাকা মেডিকেল কলেজে সরেজমিন পর্যবেক্ষণ করে আক্রান্ত শিক্ষার্থীদের খোঁজ খবর নেন। এ সময় শিক্ষার্থীদের কার্যকর চিকিৎসা নিশ্চিতের জন্য মেডিকেল প্রধান ও পরিচালকদের সঙ্গে কথা বলেন নুর। বিশ্ববিদ্যালয় চিকিৎসা কেন্দ্রে প্লাটিলেট গণনার যন্ত্র স্থাপন, ঢাকা মেডিকেলে ঢাবি শিক্ষার্থীদের অগ্রাধিকারসহ বেশ কিছু পদক্ষেপ নিশ্চিত করেন তিনি। তার সঙ্গে ছিলেন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহবায়ক মুহাম্মদ রাশেদ খানসহ বেশ কয়েকজন।

ডেঙ্গু আক্রান্ত শিক্ষার্থীদের দেখে এসে পদক্ষেপগুলো সম্পর্কে তার ফেসবুক অ্যাকাউন্টে বিস্তারিত জানান। ভিপি তার ফেসবুক স্ট্যাটাসে লেখেন, গতকাল থেকে 'স্বপ্নের ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবার ' নামক শিক্ষার্থীদের fb গ্রুপে অনলাইন জরিপে দেখা যায়, ডেঙ্গুর কারণে প্রায় ৭৫০০ শিক্ষার্থী ক্যাম্পাস বন্ধের দাবি জানিয়েছে। কিন্তু ক্যাম্পাস বন্ধ হলে এলাকায় গিয়ে আক্রান্তরা সুচিকিৎসা না পেলে অবস্থার আরও অবনতি হতে পারে। আর ঢাকাতে অসংখ্য হাসপাতাল, ক্লিনিক থাকা সত্ত্বেও তারাই চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছে সেখানে ঢাকার বাহিরের অবস্থা তো আরও খারাপ! তাছাড়া নানা কারণে প্রশাসনসহ অনেকেই ক্যাম্পাস বন্ধের বিপক্ষে।

ভিপি বলেন, তাদের দাবির পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীদের মানসম্মত চিকিৎসাসেবা নিশ্চিতের লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারকে ভালভাবে প্রস্তুত করা হয়েছে। তাছাড়া ডেঙ্গু রোধে শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা বৃদ্ধির পাশাপাশি হল ও ক্যাম্পাসে মশক নিধন এবং পরিষ্কার-পরিচ্ছন্ন কর্মসূচি জোরালো করা হয়েছে।

মেডিকেল সেন্টারে রক্তের প্লাটিলেট গণনার নতুন মেশিন স্থাপন করা হয়েছে, এ সপ্তাহের মধ্যেই ডেঙ্গু NS1 পরীক্ষার মেশিন আনা হবে।

ঢাকা মেডিকেলকে ঢাবি শিক্ষার্থীদের পরিচয় প্রদর্শনপূর্বক অগ্রাধিকার ভিত্তিতে চিকিৎসা সেবা দেওয়ার জন্য পরিচালকসহ সংশ্লিষ্টদের সঙ্গে কার্যকর আলোচনা হয়েছে। হল সংসদ ও প্রশাসনকে আক্রান্ত শিক্ষার্থীদের ব্যাপারে খোঁজ-খবর রাখার জন্য বিশেষ নির্দেশনা দেওয়া হয়েছে । তারপরও সমস্যা হলে আমাদের সঙ্গে যোগাযোগ করুন।

নানা ধরণের প্রতিকূলতার মধ্যে থেকেও আপনাদের আস্থা-ভালবাসা ও নিজের দায়বদ্ধতা থেকে আপনাদের জন্য কিছু করার প্রয়াস থাকে সবসময়ই।

এ সম্পর্কিত আরও খবর