জবির প্রথম সমাবর্তন ২০২০ সালের ১১ জানুয়ারি

বিবিধ, ক্যাম্পাস

জবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 15:01:43

প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) সমাবর্তন। ২০২০ সালের ১১ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের পাশ্ববর্তী এলাকা গেন্ডারিয়ার ধুপখোলা মাঠে এ সমাবর্তন অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর আব্দুল হামিদ ।

রেববার (২৮ জুলাই) উপসচিব হাবিবুর রহমানের স্বাক্ষরিত এক অনুমতি পত্রের মাধ্যমে এসব তথ্য জানা যায়।

জানা যায়, প্রথমে গত ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত সমাবর্তনের নিবন্ধন চলার প্রক্রিয়া চলে। পরে আবার ২ মে থেকে ১৬ মে পর্যন্ত নিবন্ধের সময় বাড়ানো হয়। এতে বিশ্ববিদ্যালয়ের মোট ১৮ হাজার ২৮৪ জন শিক্ষার্থী অনলাইনের মাধ্যমে নিবন্ধন সম্পন্ন করে।

এদের মধ্যে কলা অনুষদের ৩ হাজার ৬২৩ জন, বিজনেস স্ট্যাডিজ অনুষদের ৫ হাজার ৪৩৫ জন, বিজ্ঞান অনুষদের ৩ হাজার ৪৮ জন, সামাজিক বিজ্ঞান অনুষদের ৩ হাজার ৪১০ জন, আইন অনুষদের ৩৩৪ জন, লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদের ২ হাজার ৪৩৪ জন শিক্ষার্থী।

ইতোমধ্যে সমাবর্তন ঘিরে সকল প্রস্তুতির কাজ চলছে। এ সমাবর্তনকে সফল করার জন্য কয়েকটি উপকমিটি গঠন করা হয়েছে। তারা দলগতভাবে কাজ করছে। এছাড়া সমাবর্তনের গাউন ও টুপি বানানোর কাজ শুরু হয়েছে। সমাবর্তনে শিক্ষার্থীদেরকে গাউন আর টুপি একবারে দিয়ে দেওয়া হবে বলে জানা গেছে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তনের প্রস্তুতি সম্পর্কে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.মীজানুর রহমান বার্তাটোয়েন্টিফোর,কমকে বলেন, ‘সমাবর্তনকে সফল করার জন্য অনেকগুলো কমিটি করা হয়েছে। ইতোমধ্যে কমিটির সকল সদস্যরা কাজ শুরু করেছে।’

এ সম্পর্কিত আরও খবর