জাবির মহাপরিকল্পনা পুনর্বিন্যস্তসহ ৭ দাবি

বিবিধ, ক্যাম্পাস

জাবি করেসপন্ডেন্ট , বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-29 01:29:29

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) অধিকতর উন্নয়ন প্রকল্পের আওতায় মেগা-প্রকল্পটিকে মহাপরিকল্পনার সঙ্গে যুক্ত করে আবশ্যকীয় শর্তগুলো অনুসরণ সাপেক্ষে পুনর্বিন্যস্তসহ ৭ দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ঐক্যমঞ্চ।

রোববার (২১ জুলাই) বিকেলে বিশ্ববিদ্যলয়ের কলা ও মানবিক অনুষদের শিক্ষক লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের (মার্ক্সবাদী) মোবাশ্বের রহমান ৭টি দাবি উপস্থাপন করেন।

দাবিগুলো হচ্ছে- মহাপরিকল্পনা পুনর্বিন্যস্ত করে আগামী তিন মাস তা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রদর্শন, রবীন্দ্রনাথ ঠাকুর হল সংলগ্ন বহুতল ভবন না করে এর স্থান পুনঃনির্ধারণ, প্রকল্প বাস্তবায়নের অর্থ-ব্যবস্থাপনায় স্বচ্ছতা নিশ্চিত, প্রাকৃতিক পরিবেশ, ভূ-প্রকৃতি, প্রাণ-বৈচিত্র্য রক্ষার পদক্ষেপ, প্রতিটি বিভাগের জন্য আলাদা ভবন নির্মাণ না করে মহাপরিকল্পনার অধীনে এমনভাবে করা যাতে প্রাকৃতিক পরিবেশ বজায় থাকে, বিশ্ববিদ্যালয়ে কতটি হল, একাডেমিক ভবন, অন্যান্য স্থাপনা ও কতজন শিক্ষার্থী পড়বে তার সীমা নির্ধারণ এবং ভবন নির্মাণে বিশ্ববিদ্যালয়ে আইকনিক স্থাপত্য-শৈলী অনুসরণ করে এর বৈচিত্র্য নিশ্চিত করা।

লিখিত বক্তব্যে তিনি বলেন, 'গত ১৭ জুলাই শিক্ষক ও শিক্ষার্থীদের সামনে প্রকল্পকে যেভাবে উপস্থাপন করা হয়েছে এতে আমরা ভীষণ হতাশ এবং উদ্বিগ্ন। শিক্ষক-শিক্ষার্থী ঐক্যমঞ্চের পক্ষ থেকে প্রস্তাব দেয়া হয়েছিল পরিকল্পনাটিকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে তিন মাস রেখে প্রয়োজনীয় পরিমার্জনা করে নির্মাণ করা অব্যাহত রাখা।' 

প্রশাসন তা অগ্রাহ্য করে বলেন, 'আলোচনা চলবে, নির্মাণ কাজও চলবে'। এছাড়া ছাত্রলীগও উপাচার্য পন্থী শিক্ষকরা হট্টগোল বাধিয়ে দিলে উপাচার্য তড়িঘড়ি করে আলোচনা সমাপ্ত করে দেন। 

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক সোহের রানা, অধ্যাপক আব্দুল জব্বার হাওলাদার, অধ্যাপক খবির উদ্দিন, অধ্যাপক শামীমা সুলতানা, অধ্যাপক আনোয়ারুল্লাহ ভূঁইয়া, অধ্যাপক তারেক রেজা, অধ্যাপক মনোয়ার হোসেন, অধ্যাপক জামাল উদ্দিন, সহযোগী অধ্যাপক রায়হান রাইন, খন্দকার হাসান মাহমুদ প্রমুখ।

 

এ সম্পর্কিত আরও খবর