জাবিতে সংরক্ষিত প্রাকৃতিক অঞ্চল গড়ে তোলার দাবি

বিবিধ, ক্যাম্পাস

জাবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 04:20:17

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ক্যাম্পাসের প্রাকৃতিক পরিবেশ, ভূ-কাঠামো, প্রাণ- প্রকৃতি রক্ষার লক্ষ্যে সংরক্ষিত প্রাকৃতিক অঞ্চল গড়ে তোলার দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ঐক্যমঞ্চ।

বুধবার (১০ জুলাই) বিকালে বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিক অনুষদ ভবনের শিক্ষক লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান শিক্ষক ও ছাত্রনেতারা। সংবাদ সম্মেলনে ঐক্যমঞ্চের পক্ষ থেকে সাত দফা দাবি উত্থাপন করা হয়।

দাবিগুলো হলো- বিশ্ববিদ্যালয়ের মেগা প্রকল্পের অংশ হিসেবে হল নির্মাণের স্থান পুনঃনির্ধারণ, ‘মহাপরিকল্পনা’ জনসাধারণের সামনে প্রকাশ করা, ক্যাম্পাসের প্রাকৃতিক পরিবেশ, ভূ-কাঠামো, প্রাণ-প্রকৃতি ও জীব-বৈচিত্র্য রক্ষার লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন হল, জিমনেসিয়াম পার্শ্ববর্তী লেক থেকে শুরু করে রবীন্দ্রনাথ হল পর্যন্ত, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের পেছনের এলাকা ও সমাজ বিজ্ঞান অনুষদের উত্তর ও উত্তর-পূর্ব অংশকে সংরক্ষিত প্রাকৃতিক অঞ্চল ঘোষণা।

প্রতিটি বিভাগের জন্য আলাদা ভবন নির্মাণ না করে প্রয়োজনে অনুষদ ভবনগুলোকে ঊর্ধ্বমুখে সম্প্রসারণ, অগ্রাধিকার ভিত্তিতে লাইব্রেরি ভবন নির্মাণ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সংখ্যার সাথে মিল রেখে বিভাগ, একাডেমিক ভবন, শ্রেণিকক্ষ, ল্যাবও অন্যান্য সুবিধাদি নিশ্চিত করা যাবে এমন সমন্বিত পরিকল্পনাসহ একই নকশার অনুকরণ না করে দেশবরেণ্য স্থপতিদের দিয়ে নির্মিতব্য ভবনগুলোর স্বতন্ত্র নকশা তৈরি করা।

সংবাদ সম্মেলনে দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক রায়হান রাইন বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি শিক্ষার পরিবেশ ও বিশ্ববিদ্যালয়ের প্রাণ-প্রকৃতি ও জীববৈচিত্র্য অক্ষুণ্ন থাকুক। বিশ্ববিদ্যালয়কে যেন অপরিকল্পিত ও অবিচেনাপ্রসূত সিদ্ধান্তের খেসারত দিতে না হয়।’

পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. জামাল উদ্দিন বলেন, ‘প্রত্যেকটা উন্নয়নমূলক কাজের একটি মাস্টার প্লান থাকে। যার একটি নকশা সবার সামনে প্রকাশ করা হয় এবং সবার মতামতের ভিত্তিতে নতুন পরিকল্পনা নেওয়া হয়। কিন্তু বর্তমান প্রশাসন এই মাস্টার প্লান কাউকেই দেখায়নি।’

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন দর্শন বিভাগের অধ্যাপক আনোয়ারুল্লাহ ভূঁইয়া, বাংলা বিভাগের অধ্যাপক শামীমা সুলতানা, ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সভাপতি নজির আমিন চৌধুরী জয়, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট জাবি শাখার সাধারণ সম্পাদক মোহাম্মদ দিদার, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট (মার্কসবাদী) জাবি শাখার সভাপতি মাহাথির মোহাম্মদ, জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের কোষাধ্যক্ষ শাহাদাত হোসাইন স্বাধীন প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর