ইনাম আহমেদের ঠিকানা হওয়ার কথা কারাগার: মুক্তিযুদ্ধ মঞ্চ

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-26 17:33:38

ইনাম আহমেদ চৌধুরীর ঠিকানা হওয়ার কথা কারাগারে, ফাঁসির দড়িতে। কিন্তু তার জায়গা হলো আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীতে, যা বাংলাদেশের রাজনীতির আকাশে এক ভয়াবহ দুর্যোগের পূর্বাভাস বলে মন্তব্য করেছেন মুক্তিযুদ্ধ মঞ্চের নেতাকর্মীরা।

মঙ্গলবার (৯ জুলাই) ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন মুক্তিযুদ্ধ মঞ্চের নেতারা।

‘মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতকারী’ ইনাম আহমেদ চৌধুরীকে বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য হিসেবে মনোনয়ন দেওয়ার প্রতিবাদে মুক্তিযুদ্ধ মঞ্চ এই সংবাদ সম্মেলনের আয়োজন করে।

এ সময় লিখিত বক্তব্যে মুক্তিযুদ্ধ মঞ্চের আহ্বায়ক অধ্যাপক ড. আ ক ম জামাল উদ্দিন বলেন, ‘বাংলাদেশ আওয়ামী লীগ ধীরে ধীরে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনা থেকে সরে যাচ্ছে এবং নিজেদের রাজনৈতিক আদর্শ ও চেতনার সমস্ত শক্তির মৃত্যু ঘটিয়ে তারা এখন ভাড়া করা স্বাধীনতাবিরোধী জামাত বিএনপি হেফাজতের দেহে পরজীবী হয়ে বেঁচে থাকতে চায়।’

তিনি বলেন, ‘ইনাম আহমেদ চৌধুরী আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য হিসেবে মনোনয়ন পাওয়ায় বাংলাদেশ আওয়ামী লীগকে নিয়ে আমাদের আশঙ্কাই সত্যি হলো।’ এ সময় ইনাম আহমেদকে জেনারেল জিয়ার উত্তরাধিকারী হিসেবেও তারা মন্তব্য করেন।

লিখিত বক্তব্যে আরও বলা হয়, ইনাম আহমেদ চাকরি থেকে অবসরের পরে বিএনপির রাজনৈতিক আদর্শ গ্রহণ করেন এবং পঁচাত্তরের কালো অধ্যায় ও জেনারেল এরশাদের শাসনামলে একনিষ্ঠ সেবক হিসেবে কাজ করে গেছেন।

এ সময় তারা অবিলম্বে ইনাম আহমেদের আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য পদ প্রত্যাহার করার দাবি জানান। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধ মঞ্চের ঢাবি শাখার সভাপতি আমিনুল ইসলাম বুলবুল ও সাধারণ সম্পাদক আল মামুন।

উল্লেখ্য, গত ৭ জুলাই বিএনপির সাবেক ভাইস চেয়ারম্যান ও বিএনপি চেয়ারপার্সনের সাবেক উপদেষ্টা ইনাম আহমেদ চৌধুরীকে বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা হিসেবে মনোনীত করা হয়।

এ সম্পর্কিত আরও খবর