উপাচার্যের আশ্বাসে আবারও ৭ কলেজের আন্দোলন স্থগিত

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 01:31:21

পাঁচ দফা দাবিতে রাজধানীর সরকারি সাত কলেজের আন্দোলনরত শিক্ষার্থীদের আশ্বস্ত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মোঃ আখতারুজ্জামান ৷ উপাচার্যের আশ্বাসে আবারও সাত কলেজের আন্দোলন স্থগিত করেছে শিক্ষার্থীরা।

সোমবার (৮ জুলাই) দুপুর ১২টায় উপাচার্য কার্যালয়ে সাত কলেজের আন্দোলনকারী শিক্ষার্থীদের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠককালে উপাচার্য তাদের দাবিগুলো মেনে নেওয়ার আশ্বাস দেন।

বৈঠকে উপাচার্য মোঃ আখতারুজ্জামান আন্দোলনকারী শিক্ষার্থীদের আশ্বস্ত করে বলেন, ৯০ দিনের মধ্যে ফল প্রকাশসহ সাত কলেজের শিক্ষার্থীদের জন্য বিশেষ ব্যবস্থা নেওয়া হচ্ছে। এটি কার্যকর হতে ছয় মাস লাগবে। আর যেসব শিক্ষার্থী অকৃতকার্য হয়েছেন, তারা নিজ কলেজে খাতা পুনর্বিবেচনার আবেদন করতে পারবে।

তিনি আরও বলেন, সাত কলেজের জন্য স্বতন্ত্র প্রশাসনিক ভবন নির্মাণের প্রক্রিয়া চলছে। পরীক্ষার প্রশ্নপত্র কলেজগুলোর শিক্ষকেরা প্রণয়ন করবেন, তাদের একাডেমিক সনদেও কোনো পরিবর্তন আনা হবে না। কলেজগুলোর জন্য শিগগিরই একাডেমিক ক্যালেন্ডার প্রকাশ করা হবে।

আন্দোলনের সমন্বয়ক আবু বকর বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের নির্দেশনা অনুযায়ী তারা নিজ কলেজে যোগাযোগ করবেন। যে আশ্বাস তাদের দেওয়া হয়েছে, কলেজে যোগাযোগ করে যদি তার প্রতিফলন দেখা না যায়, তারা আবারও আন্দোলনে যাবেন। সেই পর্যন্ত কর্মসূচি স্থগিত করা হয়েছে।

পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে সোমবার (৮ জুলাই) সকাল এগারোটায় ঢাকা কলেজের সামনে থেকে মিছিল নিয়ে তারা নীলক্ষেত সংলগ্ন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুক্তি ও গণতন্ত্র তোরণের সামনের সড়ক অবরোধ করে। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কয়েকজন সহকারী প্রক্টর গিয়ে আন্দোলনকারীদেরকে উপাচার্যের সঙ্গে আলোচনার প্রস্তাব দেন। পরে প্রতিনিধিদল উপাচার্যের কার্যালয়ে গিয়ে উপাচার্যের কাছে তাদের দাবি তুলে ধরেন। উপাচার্য দাবি মেনে নেওয়ার আশ্বাস দিলে আন্দোলন কর্মসূচি স্থগিত রাখার ঘোষণা দেন তারা।

এদিকে গত ২২ এপ্রিল একই দাবিতে আন্দোলনে নেমেছিল তারা। সেসময়ও উপাচার্য দাবি মেনে নেওয়ার আশ্বাস দিলে তারা আন্দোলন প্রত্যাহার করে।

তাদের পাঁচ দফা দাবিগুলো - পরীক্ষা শেষ হওয়ার ৯০ দিনের মধ্যে ত্রুটিমুক্ত ফল প্রকাশসহ একই বর্ষের সব বিভাগের ফল একত্রে প্রকাশ, গণহারে অকৃতকার্য হওয়ার কারণ প্রকাশ ও খাতা পুনর্মূল্যায়ন, সাত কলেজের জন্য স্বতন্ত্র প্রশাসনিক ভবন নির্মাণ, প্রতিটি বিভাগে মাসে দুই দিন করে অধিভুক্ত সাত কলেজে মোট ১৪ দিন ঢাবি শিক্ষকদের ক্লাস নেওয়া এবং সেশনজট নিরসনে একাডেমিক ক্যালেন্ডার প্রকাশসহ ক্রাস প্রোগ্রাম চালু।

আরও পড়ুন, 

ঢাবির গণতন্ত্র তোরণে ৭ কলেজের শিক্ষার্থীদের অবস্থান 

এ সম্পর্কিত আরও খবর