গণ আদালতে ওবায়দুল কাদেরের বিচার করবে মুক্তিযুদ্ধ মঞ্চ

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 08:59:20

গণ আদালত স্থাপন করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বিচার করার ঘোষণা দিয়েছে মুক্তিযুদ্ধ মঞ্চ। রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানের শিখা চিরন্তন চত্বরে আগামী ৮ সেপ্টেম্বর গণআদালত স্থাপন করে এ বিচার করবে সংগঠনটি।

৭১-এর মহান মুক্তিযুদ্ধের চেতনার সঙ্গে 'বেইমানি' করার অভিযোগ এনে এ কর্মসূচির ঘোষণা দেওয়া হয়েছে বলে মানববন্ধনে জানিয়েছেন সংগঠনটির নেতাকর্মীরা।

শনিবার (৬ জুলাই) বিকালে শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে ওবায়দুল কাদেরের বিরুদ্ধে মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী বক্তব্য দেওয়ার অভিযোগ তুলে মানববন্ধনে মুক্তিযুদ্ধ মঞ্চের পক্ষ থেকে এই কর্মসূচির ঘোষণা দেওয়া হয়।

গত বৃহস্পতিবার সংবাদ সম্মেলন করে বক্তব্য প্রত্যাহারে ওবায়দুল কাদেরকে ৪৮ ঘণ্টা সময় বেঁধে দেয় মুক্তিযুদ্ধ মঞ্চ। এই সময়ের মধ্যে বক্তব্য প্রত্যাহার করে নিঃশর্ত ক্ষমা না চাইলে তাঁর কুশপুত্তলিকা দাহ করারও ঘোষণা দেয় সংগঠনটি।

প্রসঙ্গত, ৩০ জুন এক সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের বলেন, 'জামাত-বিএনপির সন্তানরাও আওয়ামী লীগে যোগ দিতে পারবে। ঐ পরিবারের কেউ যুদ্ধাপরাধের সাথে যুক্ত ছিল, ৪৭ বছর পরে এই ধরনের বিষয় দেখার কোনো যৌক্তিকতা নেই। যাদের সদস্য করব, তাদের ক্ষেত্রে ব্যক্তিটাই গুরুত্বপূর্ণ।’

বক্তব্য 'স্পষ্ট' করলেও কাদেরের ক্ষমা চাওয়ার যে দাবি মুক্তিযুদ্ধ মঞ্চের পক্ষ থেকে জানানো হয়েছিল, তা ৪৮ ঘণ্টার মধ্যে পূরণ না হওয়ায় মানববন্ধনের আয়োজন করে সংগঠনটি।

মানববন্ধনে গণ আদালত করে কাদেরের বিচারসহ সাতটি ধারাবাহিক কর্মসূচি ঘোষণা করা হয়। কর্মসূচির ঘোষণা দেন মঞ্চের আহ্বায়ক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক আ ক ম জামাল উদ্দীন।

এ সম্পর্কিত আরও খবর