বয়সসীমা ৩৫ দাবিতে সন্তান কোলে নিয়ে আন্দোলনে মা

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-20 20:31:14

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে সমাবেশ ও অবস্থান কর্মসূচি পালন করছিলেন বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদ। এ সময় এক মাকে তার সন্তানসহ আন্দোলনে অংশ নিতে দেখা যায়।

শনিবার (৬ জুলাই) ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে আন্দোলনরতদের সাথে দেখা যায় সন্তান কোলে নিয়ে বসে আছেন সেই মা।

বার্তা২৪.কম-এর সাথে আলাপকালে ঐ মা জানান, তার নাম সুরভী খানম। থাকেন রাজধানীর উত্তর বাড্ডায়। টঙ্গী সরকারি কলেজ থেকে মাস্টার্স শেষ করেছেন এবং একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি সম্পন্ন করেছেন।

সুরভীর জানান, ইন্টারমিডিয়েট শেষ করেছেন ২০০৭ সালে তত্ত্বাবধায়ক সরকারের আমলে। এরপর সেশনজটসহ বিভিন্ন সমস্যার কারণে মাস্টার্স শেষ হয়েছে ২০১৬ সালের নভেম্বর মাসে। যদিও তা শেষ হওয়ার কথা ছিল ২০১২ সালে। সব মিলিয়ে ২৮ বছর বয়সে মাস্টার্স শেষ করেছেন সুরভী খানম।

তিনি বলেন, ‘ঘর সংসার সামলানো,পড়াশোনা, চাকরির পড়া- এ তিনটি জিনিস এক সাথে করা মেয়েদের জন্য খু্বই কষ্টের। এক্ষেত্রে যতই কোটা বা সুযোগ সুবিধা থাকুক না কেন, মেয়েরা অনগ্রসরই থেকে যায়। তাই সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করার দাবি জানাচ্ছি।’

আন্দোলনকারীদের জন্য নির্ধারিত ফিতাটি সুরভী খানম তার সন্তান নাফিস ইকবাল খানের মাথায় বেঁধে দিয়েছেন। মা যখন তার দাবির কথা বলছিলেন, নাফিস ইকবালও মাথা নেড়ে মায়ের দাবির প্রতি সমর্থন জানাচ্ছিলেন। তাইতো নিজের মাথায় না বেঁধে সন্তানের মাথায় বেঁধেছেন ‘৩৫ চাই’ লেখা হলুদ ফিতা।

এ সম্পর্কিত আরও খবর