৭ দফা দাবিতে জবি শিক্ষার্থীদের উপাচার্য ভবন ঘেরাও

, ক্যাম্পাস

জবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 13:03:41

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (জকসু) নির্বাচন সহ সাত দফা দাবিতে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও উপাচার্য ভবন ঘেরাও করেছে শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (৪ জুলাই) বেলা ১২টার দিকে শিক্ষার্থীরা শহীদ মিনার থেকে একটি বিক্ষোভ মিছিল নিয়ে বিজ্ঞান ভবন ও কাঁঠালতলা হয়ে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে।

বিক্ষোভ মিছিল শেষে বেলা ১টার দিকে তারা উপাচার্য ভবনের সামনে অবস্থান নেয়। এ সময় তারা উপাচার্য ভবন ঘেরাও করে সাত দফা দাবিতে বিভিন্ন স্লোগান দিতে থাকে।

শিক্ষার্থীদের ৭ দফা দাবিগুলো হলো- এক সপ্তাহের মধ্যে জকসু নির্বাচনের খসড়া প্রণয়ন করে চার মাসের মধ্যে নির্বাচন দেয়া; বাসের ডাবল ট্রিপ চালুর ব্যবস্থা করা; ক্যান্টিনের খাবারের দাম কমানো এবং খাবারের মান বাড়ানো; জবি শিক্ষার্থীদের মধ্যে হতে ৭০ শতাংশ শিক্ষক নিয়োগ দেওয়া; দুই মাসের মধ্যে ছাত্রী হল চালু করা; দ্রুত নতুন ক্যাম্পাসের কাজ চালু করা এবং গবেষণায় শর্ত কমিয়ে বরাদ্দ বাড়ানো।

আন্দোলনের আহ্বায়ক রাইসুল ইসলাম নয়ন বলেন, 'সংকট আর সমস্যায় জর্জরিত জগন্নাথ বিশ্ববিদ্যালয়। আর আমাদের শিক্ষকদের অধিকাংশ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আসা। তারা জানেন, ঢাকা বিশ্ববিদ্যালয় তারা কতটুকু সুযোগ সুবিধা পেতেন আর সেই তুলনায় আমাদের কতটুকু সুযোগ সুবিধা দিচ্ছেন।'

তিনি আরও বলেন, 'আমাদের এ আন্দোলন প্রতিটা শিক্ষার্থীর দাবি তাই অবিলম্বে এই দাবিগুলো বাস্তবায়ন করতে হবে। অন্যথায় আরও কঠোর আন্দোলনের ডাক আসবে।

উল্লেখ্য, শিক্ষার্থীরা বিগত সময়গুলোতে ছয় দফা আন্দোলনের দাবি জানালেও 'গবেষণা খাতে শর্ত কমানো ও ভর্তুকি বাড়ানো' এই দফাটি পরে যোগ করেন।

এ সম্পর্কিত আরও খবর