খাদ্যপণ্য গবেষণা নিয়ে ঢাবির ফার্মাসি বিভাগের দুঃখ প্রকাশ

, ক্যাম্পাস

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 22:55:10

সম্প্রতি প্রকাশিত খাদ্যপণ্য নিয়ে গবেষণার ফলাফলের সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ফার্মেসি বিভাগের কোনো সংশ্লিষ্টতা নেই বলে জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগ। একইসঙ্গে খাদ্যপণ্য নিয়ে জনমনে যে আস্থার সংকট ও বিভ্রান্তি তৈরি হয়েছে তার জন্য ফার্মাসি বিভাগের পক্ষ থেকে দুঃখ প্রকাশ করা হয়।

বিশ্ববিদ্যালয়টির ফার্মেসি অনুষদভুক্ত চারটি বিভাগের পক্ষ থেকে বলা হচ্ছে, এই গবেষণাকে ঢাবির বলা যাবে না। এটি ফার্মেসি বিভাগের একজন অবসরপ্রাপ্ত শিক্ষকের ব্যক্তিগত গবেষণা। এর দায় ফার্মেসি অনুষদ নেবে না। ব্যক্তিগত গবেষণার সঙ্গে অনুষদভুক্ত বিভাগগুলোর কোনো সংশ্লিষ্টতা নেই।

রোববার (৩০ জুন) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিবৃতিতে এ দাবি জানানো হয়।

বিবৃতিতে বলা হয়েছে, ঢাবির ফার্মেসি বিভাগের বরাতে বিভিন্ন গণমাধ্যমে ৭২টি খাদ্যপণ্যের ওপর পরিচালিত গবেষণার ফলাফলের প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

এই প্রতিবেদনের সমালোচনা করে  জাতীয় সংসদে পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের গবেষণা ফলাফল মিথ্যা’-  এমন বক্তব্য প্রদান করেছেন।

এর প্রেক্ষিতে বিবৃতিতে বলা হয়, বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত ফলাফলের প্রতিবেদন গবেষকের একান্ত নিজস্ব গবেষণার ফল।  অবসরপ্রাপ্ত অধ্যাপক আ ব ম ফারুকের একান্ত ব্যক্তিগত গবেষণা প্রতিবেদন। গবেষণা ফলাফলের সঙ্গে ঢাবির ফার্মেসি বিভাগের কোন সংশ্লিষ্টতা নেই। এ কারণে ফার্মেসি বিভাগ কোনো প্রকার দায়ভার গ্রহণ করবে না। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অনুষদভুক্ত চার বিভাগ যথাক্রমে ফার্মেসি, ফার্মাসিউটিক্যাল কেমিস্ট্রি, ক্লিনিক্যাল ফার্মেসি এন্ড ফার্মাকোলজি ও ফার্মাসিউটিক্যাল টেকনোলজি বিভাগের পক্ষ থেকে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। আমরা এর তীব্র প্রতিবাদ জানাচ্ছি।

 

এ সম্পর্কিত আরও খবর