ছাত্র প্রতিনিধি ছাড়াই জাবির সিনেট অধিবেশন শুক্রবার

বিবিধ, ক্যাম্পাস

জাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 12:38:03

দীর্ঘ ২৬ বছর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (জাকসু) নির্বাচন বন্ধ থাকার ফলে ছাত্র প্রতিনিধি ছাড়াই অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশ্ববিদ্যালয়ের ৩৮তম সিনেট অধিবেশন।

শুক্রবার (২৮ জুন) বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট হলে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের সভাপতিত্বে এ অধিবেশন অনুষ্ঠিত হবে।

তবে সিনেট অধিবেশনকে সামনে রেখে শিক্ষার্থী ও সিনেটরদের সম্ভাব্য তোপ থেকে বাঁচতে তড়িঘড়ি করে জাকসু নির্বাচনের লক্ষ্যে মতবিনিময় সভার আয়োজন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সেখানে ছাত্র প্রতিনিধি ছাড়া এই সিনেট অধিবেশনকে ‘অপূর্ণাঙ্গ’ আখ্যা দিয়ে তীব্র প্রতিবাদ জানান বিশ্ববিদ্যালয়ের ক্রিয়াশীল ছাত্র সংগঠনের নেতাকর্মীরা।

ছাত্র নেতারা জানান, ১৯৭৩ সালে জাতীয় সংসদে পাশ হওয়া বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ- ১৯৭৩ অনুযায়ী জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী পর্ষদ সিনেট। সেই সিনেটে অন্যান্য প্রতিনিধির সঙ্গে অধ্যাদেশের ১৯(১) এর (ক) ও ১৯ (২) ধারা মেনে জাকসু নির্বাচনের ব্যবস্থা করা এবং উপাচার্য প্যানেল নির্বাচনে সিনেটে ৫ জন ছাত্র প্রতিনিধির বিষয়টি ২৬ বছরে নিশ্চিত করা হয়নি। দীর্ঘ সময় ছাত্র-প্রতিনিধিদের মনোনীত সদস্য ছাড়াই সিনেটের অধিবেশন অনুষ্ঠিত হয়েছে। ফলে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রমে শিক্ষার্থীদের চাওয়া-পাওয়ার প্রতিফলন ঘটেনি।

অপরদিকে, জাকসু ও হল সংসদ না থাকায় বর্তমানে ক্যাম্পাসে যোগ্য ছাত্র নেতৃত্ব তৈরি হচ্ছে না। পাশাপাশি সাংস্কৃতিক, রাজনৈতিক ও অন্যান্য কর্মকাণ্ড মন্থর গতিতে চলতে বলে অভিযোগ ছাত্রনেতাদের।

বৃহস্পতিবা (২৭ জুন) জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সভাপতি আশিকুর রহমান বলেন, ‘আগামীকালের (শুক্রবার) সিনেট অধিবেশনকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয় ছাত্রসংগঠনগুলো আন্দোলনে যেতে পারে সেই আশঙ্কা থেকে তড়িঘড়ি করে মতবিনিময় সভার আয়োজন করা হয়েছে। শিক্ষার্থীদের অধিকার জাকসু কিন্তু বরাবর আমাদের অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে। সবক্ষেত্রে শিক্ষার্থীদের অধিকারের বেলায় শুভোঙ্করের ফাঁকি আমরা লক্ষ্য করি।’

শাখা ছাত্রলীগের সভাপতি জুয়েল রানা বলেন, ‘আগামীকালের সিনেট অধিবেশন সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে ছাত্রনেতাদের ডেকে ঠাণ্ডা করার চেষ্টা করছে। ছাত্রনেতাদের ছাড়া সিনেট অধিবেশন করার ফলে ছাত্রদের অধিকার ক্ষুণ্ন হচ্ছে।’

এ সম্পর্কিত আরও খবর