‘শিক্ষার্থীরা গণরুম নামের কারাগারে জীবন যাপন করছে’

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 09:39:02

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা গণরুম নামক কারাগারে জীবন যাপন করছে বলে সিনেট অধিবেশনে মন্তব্য করেছেন ডাকসু ভিপি নুরুল হক নুর। মেধা ও প্রয়োজনীয়তার ভিত্তিতে হলের আসন বণ্টন করার জোর দাবি জানান তিনি।

বৃহস্পতিবার (২৭ জুন) ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বার্ষিক বাজেট অধিবেশনের দ্বিতীয় দিনে ছাত্রপ্রতিনিধির বক্তব্য দেন তিনি।

এ সময় ডাকসু ভিপি বলেন, আমি যেহেতু ছাত্র, শিক্ষার্থীদের কষ্টটা সবচেয়ে বেশি বুঝি। ফুলার রোড, ইশা খাঁ রোডে কর্মচারীদের জন্য ১০তলা/২০তলা ভবন তৈরি হয়। কিন্তু সলিমুল্লাহ হলে শিক্ষার্থীরা বারান্দায় জীবন যাপন করেন, শিক্ষার্থীরা গণরুম নামক কারাগারে অতিষ্ট জীবন যাপন করছেন।

হলগুলোর নিয়ন্ত্রণ প্রশাসনের হাতে নেই বরং এগুলো ছাত্রলীগ নিয়ন্ত্রণ করছে উল্লেখ করে নুরুল হক নুর বলেন, হলগুলোর জন্য হাউজ টিউটর, কর্মচারী, আবাসিক শিক্ষক থাকেন। সবাইকে বেতন দেওয়া হয় প্রশাসনিক কাজের জন্য। অথচ ছেলেদের বিজয় একাত্তর হল ছাড়া কোনো হল প্রশাসন চালায় না। হলগুলো চালায় ছাত্রলীগ। তারাই হলে সিট দেয়। এটা ঢাবির চরিত্র হতে পারে না। প্রথম বর্ষের শিক্ষার্থীদের জন্য আজ থেকে মেধা ও প্রয়োজনীয়তার ভিত্তিতে সিটের ব্যবস্থা করতে হবে। আর যেসব হল প্রভোস্ট নিজ হল কন্ট্রোল করতে পারবে না তারা পদত্যাগপত্র জমা দেবেন। তারপর উপাচার্য তা দেখে ব্যবস্থা নেবেন।

ডাকসু নির্বাচনে অনিয়মের দায়ভার উপাচার্য ও বিশ্ববিদ্যালয় প্রশাসন এড়াতে পারে না উল্লেখ করে ভিপি নুর বলেন, ডাকসু নির্বাচনের জন্য উপাচার্য যেমন ধন্যবাদ পাওয়ার যোগ্য তেমন তিনি এই নির্বাচনের অনিয়মের দায় এড়াতে পারেন না। বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ আমাদের সবাইকে তার দায়ভার নিতে হবে। আমি যেহেতু ছাত্রপ্রতিনিধি নির্বাচিত হয়েছি, আমাকেও এর দায়ভার নিতে হচ্ছে।

শিক্ষক পদায়নের ক্ষেত্রে রাজনৈতিক প্রাধান্য, শিক্ষকরা শিক্ষার্থীদের যথাযথ নার্সিং দিচ্ছে না, বিশ্বিবিদ্যালয় বিচারহীনতার সংস্কৃতির দিকে ধাবিত হচ্ছে, প্রকাশনা সংস্থার বেহাল দশা, হলের শিক্ষার্থীদের পরিচয় সংরক্ষণে ডিজিটাল ডাটাবেজ তৈরি, কোটা আন্দোলনের সময় ভিসির বাড়ির হামলাকারীদের বিচারসহ বিভিন্ন প্রসঙ্গ সিনেট অধিবেশনে উত্থাপন করেন কোটা সংস্কার আন্দোলনের নেতা ও ডাকসু ভিপি নুরুল হক নুর।

এ সম্পর্কিত আরও খবর