জাবির শৃঙ্খলাবিধির ধারা বাতিল চেয়ে সাংবাদিকদের স্মারকলিপি

বিবিধ, ক্যাম্পাস

জাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 14:07:29

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ছাত্রশৃঙ্খলা অধ্যাদেশে বিতর্কিত দুইটি ধারা বাতিলের দাবিতে উপাচার্য বরাবর স্মারকলিপি দিয়েছেন ক্যাম্পাসে কর্মরত সাংবাদিকরা।

বৃহস্পতিবার (২৭ জুন) বিকালে বিশ্ববিদ্যালয় উপাচার্য না থাকায় তার একান্ত সচিব ওই স্মারকলিপি গ্রহণ করেন। বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি প্লাবন তারিক ও সম্পাদক মাহমুদুল হাসান স্মারকলিপি প্রদান করেন।

এসময় আরো উপস্থিত ছিলেন নয়াদিগন্তের জাবেদ ওমর, যুগান্তরের রাহুল এম ইউসুফ, প্রথম আলোর মাইদুল মিঠুন, কালের কন্ঠের শুভ আনোয়ার, ইত্তেফাকের আবির আব্দুল্লাহ, ডেইলি অবজারবারের তারেক আজিজ শ্রাবন, বার্তা২৪.কমের রুদ্র আজাদ প্রমুখ।

স্মারকলিপিতে বলা হয়েছে, জাবি ছাত্রশৃঙ্খলা অধ্যাদেশে সংযোজিত ৫(ঞ) ও ৫(থ) ধারা ক্যাম্পাসের সাধারণ শিক্ষার্থী ও সাংবাদিকদের কণ্ঠ রোধ করা হয়েছে। এর ফলে অনুসন্ধানী সাংবাদিকতা বাধার সম্মুখীন হবে। একই সাথে ৫(থ) ধারা অনুযায়ী সামাজিক যোগাযোগ মাধ্যম দ্বারা উদ্দেশ্যপ্রণোদিতভাবে যে শিক্ষার্থীকে ফাঁসানো ও বিচারের সম্মুখীন করার সুযোগ রয়েছে।

এ বিষয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি প্লাবন তারিক বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের একটি মহল নিজেদের দুর্বলতা ও দুর্নীতি ঢাকার জন্য সাধারণ শিক্ষার্থী ও সাংবাদিকদের মুখ চেপে ধরতে হীন চক্রান্ত করেছে। তাই বিতর্কিত এই ধারা দু’টি বাতিল না করলে অবশ্যই আমরা বৃহৎ কর্মসূচিতে যেতে বাধ্য হব।

সাধারণ সম্পাদক হাসান আল মাহমুদ বলেন, শিক্ষকদের নৈতিকতা কতোটা নিচে নামলে ও স্বৈরাচারী মনোভাব পোষণ করলে ছাত্রদের সাথে আলোচনা ছাড়াই ছাত্র শৃঙ্খলাবিধি লুকোচুরি করে পাশ করতে পারে। তারপরও অধ্যাদেশটি বিশেষ সিন্ডিকেটে পাশ হয়েছে। ফলে এখানেও বিতর্কিত রয়েছে। তাই এই অধ্যাদেশ বাতিল করে পুনরায় ছাত্রবান্ধন ও যুগোপযোগী অধ্যাদেশ প্রণয়নের জন্য জোর দাবি জানাচ্ছি।

এ সম্পর্কিত আরও খবর