‘বাজেট বাস্তবায়নের নামে টাকা নষ্ট করা হচ্ছে’

বিবিধ, ক্যাম্পাস

জাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 10:24:10

তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ বলেছেন, প্রতি বছর বাজেট হচ্ছে কিন্তু সেটা বাস্তবায়নের নামে টাকা নষ্ট করা হচ্ছে। জুন মাস আসলেই টাকা খরচের ধুম পড়ে যায়। এর ফলে রেলে লোহার বদলে বাঁশ ব্যবহার করা হচ্ছে।

যেসব প্রকল্পে খরচ কম সেখানে সরকারের আগ্রহ কম বলে উল্লেখ করে আনু মুহাম্মদ বলেন, গত পাঁচ থেকে সাত বছরে রেলের পিছনে হাজার হাজার কোটি টাকা খরচ করা হয়েছে কিন্তু তার আশানুরূপ ফল পাওয়া যায়নি।

বুধবার (২৬ জুন) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবনে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট আয়োজিত ‘বাজেট ২০১৯-২০: কতটা উন্নয়নের কতটা বৈষম্যের’ শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, রূপপূর পারমাণবিক কেন্দ্রের জন্য বরাদ্দ ৩২ হাজার কোটি থেকে বাড়িয়ে ১ লক্ষ কোটি টাকারও বেশি করা হয়েছে। এ প্রকল্পের শুরু থেকেই অনিয়মের অভিযোগ রয়েছে। বাংলাদেশের প্রকল্প বাস্তবায়ন ব্যয় যুক্তরাষ্ট্র, ভারত ও চীনের তুলনায় প্রায় দ্বিগুণ। অথচ এসব প্রকল্প বাস্তবায়নের জন্য ঋণ গ্রহণ করতে হচ্ছে সরকারকে। আর এ ঋণ পরিশোধের জন্য বেড়ে যাচ্ছে পরোক্ষ করের পরিমাণ। ফলে সমাজে বৈষম্য সৃষ্টি হচ্ছে।

একটি দেশকে সামনে এগিয়ে নিতে হলে শিক্ষা, চিকিৎসা ও যোগাযোগ খাতে বেশি বরাদ্দ দেওয়ার প্রয়োজন। অথচ শিক্ষা ও গবেষণা খাতে বরাদ্দ বেশি দেখানোর জন্য বিভিন্ন মন্ত্রণালয়ের অভ্যন্তরীন প্রশিক্ষণ ও পারমাণবিক ব্যয়কেও শিক্ষাখাতের অন্তর্ভুক্ত করা হচ্ছে বলে উল্লেখ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের এই অধ্যাপক।

জাবি ছাত্রফ্রন্টের সভাপতি সুস্মিতা মরিয়মের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় ছাত্রফ্রন্টের কেন্দ্রীয় কমিটির সভাপতি ইমরান হাবিব রুমন বলেন, এই উপমহাদেশের মধ্যে শিক্ষা ও গবেষণা খাতে সবচেয়ে কম বরাদ্দ দেওয়া হয় বাংলাদেশে। গবেষণায় বরাদ্দ এতটাই কম যে, এতে আগ্রহ হারিয়ে ফেলছেন শিক্ষক-শিক্ষার্থীরা।

এ সম্পর্কিত আরও খবর