শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করতে চান ছাত্রলীগের পদবঞ্চিতরা

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 22:50:33

ছাত্রলীগের কমিটি থেকে বিতর্কিতদের বাদ ও যোগ্যদের পদায়নসহ চার দফা দাবি আদায়ের লক্ষ্যে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর স্মারকলিপি দেবেন ছাত্রলীগের পদবঞ্চিত ও প্রত্যাশিত পদ না পাওয়া নেতাকর্মীরা। তাদের চার দফার দাবির অন্যতম হলো তারা দলীয় সভাপতির সঙ্গে সাক্ষাৎ করতে চান। 

মঙ্গলবার (১৮ জুন) বিকালে রাজধানীর ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে দলের দফতর সেলে এই স্মারকলিপি জমা দেবেন বলে জানিয়েছেন পদবঞ্চিতরা।

মঙ্গলবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান পদবঞ্চিত নেতাকর্মীরা। গত ২৬ মে দিবাগত রাত থেকে টানা ২৩ দিন ধরে এখানে অবস্থান করছেন তারা।

এর মধ্যে ছাত্রলীগের এ সমস্যা সমাধানে দলীয় সভাপতি শেখ হাসিনা ছাত্রলীগ সভাপতি-সাধারণ সম্পাদককে নির্দেশনাও দেন। কিন্তু তার পরও ছাত্রলীগের নীতিনির্ধারকদের পক্ষ থেকে কোনো সাড়া পাননি আন্দোলনরতরা। তাই দলীয় সভাপতি বরাবর স্মারকলিপি দিচ্ছেন বলে জানান তারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন পদবঞ্চিতদের মুখপাত্র ছাত্রলীগের সাবেক কর্মসূচি ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক রাকিব হোসেন।

তিনি বলেন, 'যারা সক্রিয়ভাবে ছাত্রলীগের সঙ্গে যুক্ত ছিলেন, তাদের বড় অংশকে বাদ দিয়ে কমিটি করা হয়েছে। ত্যাগীদের সঠিক মূল্যায়ন করা হয়নি। বরং যাদের বিরুদ্ধে নানা অভিযোগ রয়েছে, তাদের কমিটিতে পদায়ন করা হয়েছে। পদ পাওয়া নেতাকর্মীদের একটি পরিচয় আছে, সেটি হলো তারা তাদের (সভাপতি-সাধারণ সম্পাদক) মাই ম্যান (নিজস্ব লোক)।’

রাকিব হোসেন বলেন, ‘কমিটি ঘোষিত হওয়ার পরপরই ছাত্রলীগের পদবঞ্চিত বিক্ষুব্ধ কর্মীরা প্রতিবাদে তাৎক্ষণিক বিক্ষোভ মিছিল করেছিলেন। কিন্তু সেই মিছিলে হামলা চালানো হয়। হামলার প্রতিবাদে মধুর ক্যানটিনে সংবাদ সম্মেলন করতে গেলে সেখানেও দেশীয় অস্ত্র নিয়ে হামলা চালিয়ে বেশ কয়েকজনকে আহত করা হয়। পরে অভিযোগ দিতে গেলে সেখানে মারধর করা হয়।’

সংবাদ সম্মেলন থেকে চার দফা দাবি জানান আন্দোলনকারীরা। দাবিগুলো হলো- প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের সুযোগ, ছাত্রলীগের কমিটিতে যে ১৯ জন বিতর্কিত নেতার পদ শূন্য ঘোষণা করা হয়েছে তাদের নাম ও পদের নাম প্রকাশ, কমিটিতে যত বিতর্কিত রয়েছে, সবার পদ শূন্য ঘোষণা করে পদবঞ্চিতদের মধ্য যোগ্যতার ভিত্তিতে শূন্য হওয়া পদগুলোতে পদায়ন এবং মধুর ক্যানটিন ও টিএসসিতে হামলার সুষ্ঠু বিচার।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন কবি জসীম উদদীন হল শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শাহেদ খান, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সদস্য তানভীর হাসান সৈকত ও সাবেক কেন্দ্রীয় প্রচার সম্পাদক সাঈফ বাবু।

এ সম্পর্কিত আরও খবর