নোবেলের টাকায় প্রথম কৃষি ব্যাংক প্রতিষ্ঠা করেন রবীন্দ্রনাথ

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা৪.কম, ঢাকা | 2023-09-01 23:50:36

রবীন্দ্রনাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ বলেছেন, নোবেল পুরস্কারের টাকা দিয়ে এশিয়াতে প্রথম কৃষি ব্যাংক প্রতিষ্ঠা করেছেন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর।


রোববার (১২ মে) রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৮তম জন্মবার্ষিকী উপলক্ষে একটি বিশেষ বক্তৃতার আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)। অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে এ কথা জানান রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিশ্বজিৎ ঘোষ।

রবীন্দ্রনাথ কৃষকের বন্ধু ছিলেন উল্লেখ করে তিনি বলেন, কৃষকের উন্নয়নের জন্য সমবায় প্রথা চালু তিনিই প্রথম করেছেন। এই রবীন্দ্রনাথের পেছনে আরেক রবীন্দ্রনাথ রয়েছেন, যিনি বর্তমানে অনেক বেশি প্রাসঙ্গিক। কৃষকের বন্ধু রবীন্দ্রনাথ, যারা মাথার ঘাম পায়ে ফেলে অন্ন যুগিয়ে দেয়। একশ’ বছর আগে রবীন্দ্রনাথ কৃষকের উন্নয়নের কথা বলেছেন। সুদ ছাড়া কৃষকদের টাকা ধার দিতেন। এশিয়াতে প্রথম কৃষি ব্যাংক প্রতিষ্ঠা করেন নোবেলের অর্থ দিয়ে। ছেলে রথীন্দ্রনাথকে লন্ডনে পাঠান কৃষি বিজ্ঞানে ডিগ্রি অর্জনের জন্য।

তিনি আরও বলেন, দেবেন্দ্রনাথ জমিদারি দেখতে পাঠালেন রবীন্দ্রনাথকে এপার বাংলায়। রবীন্দ্রনাথের বিখ্যাত হয়ে ওঠার পেছনে বাংলাদেশের অবদান অনস্বীকার্য। কৃষকদের কাছে তিনি অনেক প্রিয় হয়ে উঠলেন। নৈশ বিদ্যালয় তৈরি করলেন।

এছাড়া রবীন্দ্রনাথ ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার বিরুদ্ধে ছিলেন না উল্লেখ করে তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠাকে ভালো চোখে দেখেননি কলকাতার কিছু এলিট শ্রেণীর লোক। তাদের দাবি ছিল, কলকাতায় বিশ্ববিদ্যালয় থাকা সত্ত্বেও ঢাকা বিশ্ববিদ্যালয় দিয়ে কি হবে। যাদের প্রয়োজন তারা এখানে এসে পড়বে। মন্তব্য করেন যদি রবীন্দ্রনাথ ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার বিরোধিতা করলে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পাঁচ বছর তথা ১৯২৬ সালে তাঁকে এখানে আসার আহ্বান করা হতো না।


এতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ডক্টর মুহাম্মদ সামাদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

 

ডাকসুর সাহিত্য সম্পাদক মাজহারুল কবির শয়নের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতির দায়িত্ব পালন করেন ডাকসুর ভিপি নুরুল হক নুর। এছাড়া আরও উপস্থিত ছিলেন ডাকসুর সহ-সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক মাহদী আল মুহতাসিম নিবিড়, ডাকসুর সাংস্কৃতিক সম্পাদক আসিফ তালুকদার, ছাত্র পরিবহন সম্পাদক শামস-ই-নোমান ও ডাকসুর সদস্যবৃন্দ প্রমুখ।

 

এ সম্পর্কিত আরও খবর