শিক্ষা ছাড়া জীবনের মূল্য নেই: আফগান অর্থমন্ত্রী

বিবিধ, ক্যাম্পাস

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম, চট্টগ্রাম | 2023-09-01 09:52:12

আফগানিস্তানের অর্থমন্ত্রী ও রাষ্ট্রপতির প্রধান উপদেষ্টা ড. মোহাম্মদ হুমায়ুন খাওমী বলেছেন, ‘সামাজিক ও অর্থনৈতিক পরিবর্তনের জন্য শিক্ষার প্রয়োজন। শিক্ষা মানুষের মূল্যবোধ ও ব্যক্তিত্ব বৃদ্ধি করে। শিক্ষা ছাড়া জীবনের কোনো মূল্য নেই।’

শনিবার (১১ মে) বিকেলে হোটেল রেডিসন ব্লুতে এশিয়ান ইউনিভার্সিটি ফর ওইমেন এর বিজ্ঞান ও মানবিক বিভাগের ডিগ্রিধারী শিক্ষার্থীদের সমাবর্তন অনুষ্ঠানে প্রধান বক্তার বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ড. মোহাম্মদ হুমায়ুন খাওমী বলেন, ভবিষ্যৎ প্রজন্মের জন্য উজ্জ্বল ক্ষেত্র আমাদের তৈরি করে দিতে হবে। যাতে আগামী প্রজন্ম আমাদের ওপর দোষ দিতে না পারে। গ্লোবাল ডেভেলপমেন্টের জন্য টিম ওয়ার্ক করতে হবে। কঠোর পরিশ্রম ছাড়া সফলতা আসে না বলেও উল্লেখ করেন তিনি।

সমাবর্তন অনুষ্ঠানে ডিগ্রিপ্রাপ্ত শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে বলেন, টিকে থাকতে হলে জীবনের প্রতিটি মুহূর্তে নিজেকে চ্যালেঞ্জ গ্রহণ করতে হবে। চ্যালেঞ্জের মাধ্যমে নিজের যোগ্যতা তুলে ধরতে হবে তাহলেই সফল হওয়া সম্ভব। 

অনুষ্ঠানে তাঁকে ডিগ্রি ‘ডক্টরস্ অব ল’ প্রদান করেন এশিয়ান ইউনিভার্সিটি ফর ওইমেন। এছাড়া প্রফেসর রেজোয়ানা চৌধুরী বন্যাকে ‘ডক্টরস্ অব আর্টস’ ডিগ্রি প্রদান করা হয়।

অনুষ্ঠানে এশিয়ান ইউনিভার্সিটি ফর ওইমেন এর চ্যান্সেলর চেরি ব্লেয়ার বলেন,যে কোনো কাজের জন্য শিক্ষা এবং মেধার ও দক্ষতার সমন্বয়ে নৈতিক নেতৃত্বে মাধ্যমে সফলতা অর্জন করা যায়। এশিয়ান ইউনিভার্সিটি ফর ওইমেন নারীদের সমান যোগ্য হিসেবে গড়ে তুলছে। যাতে সামাজিক ও সাংস্কৃতিক দায়িত্ববোধ বৃদ্ধি পায়। শিক্ষার মাধ্যমে সমান যোগ্য হিসেবে গড়ে উঠলেই নারীকে কেউ পেছনে ফেলে রাখতে পারবে না। দক্ষতা এবং যোগ্যতায় বৃদ্ধি পাবে নারীর মূল্যয়ন।

সমাবর্তন অনুষ্ঠানে ১২টি দেশের একশত শিক্ষার্থীকে ডিগ্রি প্রদান করা হয়। অনুষ্ঠানে বক্তব্য রাখেন এশিয়ান ইউনিভার্সিটি ফর ওইমেন চ্যান্সেলর চেরি ব্লেয়ার ,ভাইস চ্যান্সেলর নির্মলা রায়,ফাউন্ডার সদস্য কামাল আহমেদ, রেজিস্টার্ড ড. ডেভিড ডাউলেন্ড প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর