ইউজিসির অনুমোদন পেলেন ইবির ১২৩ কর্মকর্তা-কর্মচারী

, ক্যাম্পাস

ইবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-29 18:36:25

দীর্ঘ ৭ বছর পর ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ১২৩ জন কর্মকর্তা-কর্মচারীর নিয়োগের বৈধতা দিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। ফলে আগামী অর্থবছর থেকে তাদেরকে ইউজিসির পক্ষ থেকে পূর্ণাঙ্গ বেতন-ভাতা দেওয়া হবে।

রোববার (৫ মে) বিষয়টি নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ। তিনি বলেন, দীর্ঘ প্রতীক্ষার পর এই অনুমোদন পাওয়ায় এখন থেকে বৃহৎ বাজেট ঘাটতি থেকে মুক্তি পাবে বিশ্ববিদ্যালয়। এর মাধ্যমে বিশ্ববিদ্যালয় অগ্রগতির আরেকটি দ্বার উন্মোচিত হলো।

রেজিস্ট্রার অফিস সূত্রে জানা যায়, ২০১২ সালের সেপ্টেম্বর মাসে প্রায় দেড় শতাধিক কর্মকর্তা-কর্মচারী নিয়োগ দেয়া হয়। ওই নিয়োগে বিজ্ঞাপিত পদের বিপরীতে অতিরিক্ত ১২৩ জনকে নিয়োগ দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরে বিষয়টিতে আপত্তি জানায় ইউজিসি। ১২৩ জনের নিয়োগের অনুমোদন স্থগিত রাখে।

এরপর থেকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিভিন্ন খাত থেকে তাদের বেতন-ভাতা দিয়ে আসছিলেন। এর ফলে প্রতি বছর প্রায় ২ কোটি টাকা বাজেট ঘাটতি হত। দীর্ঘ দিন ধরেই ইউজিসির কাছে বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীরা তাদের অনুমোদনের দাবি জানিয়ে আসছিলেন।

অবশেষে গত ২৮ এপ্রিল ইউজিসি ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়। এতে আগামী অর্থবছর থেকে তাদের স্বীকৃতি ও নিয়মমাফিক বেতন-ভাতা ও আনুষাঙ্গিক ব্যয় মেটানোর সিদ্ধান্ত নেয় ইউজিসি।

এ সম্পর্কিত আরও খবর