ঢাবি প্রক্টরের আশ্বাসে আস্থা নেই সাত কলেজের শিক্ষার্থীদের

বিবিধ, ক্যাম্পাস

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 08:30:49

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীদের সড়ক অবরোধ কর্মসূচির তিন ঘণ্টা পর ঘটনাস্থলে আসেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রাব্বানী। এ সময় তিনি শিক্ষার্থীদের দাবি পূরণের আশ্বাস দিলেও সেই আশ্বাসে আস্থা রাখতে পারছেন না  আন্দোলনরত শিক্ষার্থীরা।

বুধবার (২৪ এপ্রিল) সকাল সাড়ে ১১টার পর থেকে দ্বিতীয় দিনের মতো নীলক্ষেত মোড়ে সড়ক অবরোধ করে অবস্থান নিয়েছেন।

প্রক্টর গোলাম রব্বানী শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, ‘তোমরা যে দাবিগুলো আমাদের কাছে উপস্থাপন করেছো, আমরা বিষয়গুলো নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সাথে বসেছি। তোমাদের দাবি নিয়ে কাজ করা হচ্ছে। তোমরা শীঘ্রই দাবিগুলোর বাস্তবায়ন দেখতে পাবে।’

সাত কলেজের শিক্ষার্থীদের বিক্ষোভ/ ছবি: সুমন শেখ

এদিকে এ বক্তব্যের প্রেক্ষিতে সঙ্গে সঙ্গে প্রতিবাদ জানায় আন্দোলনরত শিক্ষার্থীরা। তারা বলেন, ‘এর আগেও আপনারা কথা দিয়েছিলেন। সেগুলো বাস্তবায়ন হয়নি। তাই আপনার কথায় বিশ্বাস রাখতে পারছি না। আমরা আন্দোলন চালিয়ে যাব।’

এ সময় ঢাবি প্রক্টর বার বার শিক্ষার্থীদের সড়ক ছেড়ে যাওয়ার জন্য অনুরোধ জানান এবং ঢাবি প্রশাসনের উপর আস্থা রাখার আহ্বান জানান।

এর আগে গতকাল মঙ্গলবার সেশনজট, ত্রুটিপূর্ণ ফলাফল ও ফল প্রকাশে দীর্ঘসূত্রিতাসহ নানা সমস্যা সমাধানের দাবিতে নীলক্ষেত সড়ক মোড়ে অবস্থান নেন সাত কলেজের শিক্ষার্থীরা।

অবস্থান কর্মসূচিতে শিক্ষার্থীরা পাঁচ দফা দাবি তুলে ধরেন।

নীলক্ষেতে সাত কলেজের শিক্ষার্থীদের বিক্ষোভ/ ছবি: সুমন শেখ

 

তাদের দাবিগুলো হলো- পরীক্ষা শেষ হওয়ার ৯০ দিনের মধ্যে ত্রুটিমুক্ত ফলাফল প্রকাশসহ একটি বর্ষের সকল বিভাগের ফলাফল একত্রে প্রকাশ করতে হবে। ডিগ্রী, অনার্স, মাস্টার্স সকল বর্ষের ফলাফল গণহারে অকৃতকার্য হওয়ার কারণ প্রকাশসহ খাতার পুনঃমূল্যায়ন করতে হবে।

এছাড়াও তাদের দাবি সাত কলেজ পরিচালনার জন্য স্বতন্ত্র প্রশাসনিক ভবন, প্রতিমাসে প্রত্যেকটা ডিপার্টমেন্টে প্রতি কলেজে দুইদিন করে মোট ১৪ দিন ঢাবির শিক্ষকদের ক্লাস নেওয়া ও সেশনজট নিরসনের লক্ষ্যে একাডেমিক ক্যালেন্ডার প্রকাশসহ ক্রাশ প্রোগ্রামের চালু করা।

এদিকে শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচির ফলে মিরপুর-আজিমপুর রোডে তীব্র যানজট দেখা গেছে।

এ সম্পর্কিত আরও খবর