শাবিপ্রবি’র টেক ফেস্টের ৫ ইভেন্টে চ্যাম্পিয়ন যারা

বিবিধ, ক্যাম্পাস

শাবিপ্রবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 12:35:10

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘এলআইসিটি সাস্ট টেক ফেস্ট-২০১৯’ নামে দুইদিনব্যাপী প্রযুক্তি উৎসব সমাপ্ত হয়েছে। শনিবার (২১ এপ্রিল) বিকেল ৫টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে সমাপনী পাঁচটি ইভেন্টে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিরা। এতে দেশের ৫৪টি সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে ২০০টির অধিক টিমের প্রায় ১হাজার ২০০ শিক্ষার্থী অংশগ্রহণ করেছিল।

শাবিপ্রবি’র সিএসই বিভাগের প্রধান ও ফেস্টের আহ্বায়ক অধ্যাপক ড. জহিরুল ইসলামের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব। বিশেষ অতিথি ছিলেন অ্যাপ্লায়েড সায়েন্সেস অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. আবুল মুকিদ মোহাম্মদ মোকাদ্দেছ, এলআইসিটির প্রজেক্ট ডিরেক্টর রেজাউল করিম উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বক্তব্য দেন- সেফালো বাংলাদেশের চিফ অপারেটিং অফিসার ফেরদৌস মাহমুদ শাওন, অরবিটেক্সের প্রধান টেকনোলজি অফিসার হাসান শাহরিয়ার মাসুদ। স্বাগত বক্তব্য দেন আইআইসিটির সহকারী অধ্যাপক আসিফ মো. সামির।

সমাপনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- বিশিষ্ট লেখক ও শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, আইআইসিটির পরিচালক অধ্যাপক ড. শহিদুর রহমান, কম্পিউটার ও তথ্য কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. রেজা সেলিম প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে পার্থপ্রতিম দেব বলেন, ‘শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় দেশের অন্যতম একটি সেরা বিশ্ববিদ্যালয়। বাংলাদেশের উন্নয়নে এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের অবদান ব্যাপক। শুধু দেশের বিভিন্ন সমস্যাই নয় বিশ্বের বিভিন্ন প্রযুক্তিগত সমস্যা সমাধানে এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এগিয়ে আসবে বলে বিশ্বাস করি। সরকার ‘ডিজিটাল সিলেট’ প্রজেক্ট হাতে নিয়েছে। সিলেটকে ডিজিটাল নগরী হিসেবে গড়ে তোলা হবে। এছাড়া প্রতিবন্ধী মানুষদের জন্য আইসিটি প্রশিক্ষণ প্রজেক্ট হাতে নেওয়া হয়েছে। আশা করব সব ধরনের প্রযুক্তিগত সহায়তায় এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের পাশে পাওয়া যাবে।

টেক ফেস্টে আন্তঃবিশ্ববিদ্যালয় প্রোগ্রামিং প্রতিযোগিতা, রোবো ফাইট, মাইজ সলভার, হ্যাকাথন এবং প্রজেক্ট শোকেসিং নামে পাঁচটি ইভেন্ট প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

প্রোগ্রামিং প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ‘বুয়েট নাইট মেয়ার’ এবং রানার আপ হয়েছে বুয়েটের ‘বাপ্রবি অপরাহ্ন’ ও শাবিপ্রবির ‘লিটল ফিংগার নট ডেড’। প্রজেক্ট শোকেসিং এ চ্যাম্পিয়ন শাবিপ্রবির ‘সাস্ট এ টিম’ এবং রানার আপ ইবির ‘ভ্যারিয়েবল-৬’। মেইজ সলভারে চ্যাম্পিয়ন পিএইউ’র ‘মেপল রোবোটিক্স’ এবং রানার আপ হয়েছে শাবিপ্রবির ‘টাইটান এক্স-১’। রোবো ফাইটে চ্যাম্পিয়ন আইআইইউসির ‘এক্সপায়ারড কনক্লোশন’ এবং রানার আপ হয়েছে শাবিপ্রবির ‘সাস্ট রোবো সেপিয়েন্স’। হ্যাকাথনে চ্যাম্পিয়ন হয়েছে শাবিপ্রবির ‘টিম ন্রিক’ এবং দ্বিতীয় ও তৃতীয় হয়েছে যথাক্রমে ‘এমইউ এডোগেন’ও শাবিপ্রবির ‘সাস্ট টেক এক্সপো’।

উল্লেখ্য, দুইদিনব্যাপী এই প্রতিযোগিতাটি শুরু হয় শুক্রবার (১৯ এপ্রিল) সকাল সাড়ে ৯টায়। প্রতিযোগিতা ছাড়াও তিনটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এছাড়া শনিবার সকালে ‘টেক টক উইথ পলক’ নামে একটি অনুষ্ঠানে মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

শাবিপ্রবি’র কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগ, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগ এবং সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং-আইআইসিটির যৌথ উদ্যোগে প্রতিযোগিতাটি আয়োজিত হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর