শিক্ষার্থীর মৃত্যু, জাবিতে মঙ্গল শোভাযাত্রা বাতিল

বিবিধ, ক্যাম্পাস

জাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 22:10:23

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ইংরেজি বিভাগের ৪৫ তম ব্যাচের নুরুজ্জামান নিভৃত নামের এক শিক্ষার্থীর আকস্মিক মৃত্যুতে পহেলা বৈশাখের মঙ্গল শোভাযাত্রা বাতিল করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

অন্যদিকে এ শিক্ষার্থীর মৃত্যুর জন্য বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রে চিকিৎসার সুব্যবস্থা না থাকাকে দায়ী করে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করছেন শিক্ষার্থীরা।

রোববার (১৪ এপ্রিল) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের পুরাতন কলা ভবনের সামনে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম কেন্দ্রীয়ভাবে আয়োজিত সকল কর্মসূচি বাতিলের ঘোষণা দেন।

উপাচার্য বলেন, 'ইংরেজি বিভাগের শিক্ষার্থী নুরুজ্জামান নিভৃতের আকস্মিক মৃত্যুতে কেন্দ্রীয়ভাবে আয়োজিত সকল কর্মসূচি বাতিল করা হচ্ছে। আমরা তার মৃত্যুতে শোক প্রকাশ করছি।'

একই সঙ্গে বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিক অনুষদ এবং ইংরেজি বিভাগের পহেলা বৈশাখের অনুষ্ঠান বাতিল করা হয়েছে।

শিক্ষার্থীরা নিভৃতের মৃত্যুর জন্য বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রে পর্যাপ্ত সুচিকিৎসার ব্যবস্থা না থাকাকেই দায়ী করছেন। চিকিৎসা কেন্দ্রের সুযোগ-সুবিধা বৃদ্ধির দাবিতে রোববার সকালে মানববন্ধন করেছেন তারা। মানববন্ধন শেষে শিক্ষার্থীরা কয়েক দফা দাবি নিয়ে চিকিৎসা কেন্দ্রে যান।

একই সঙ্গে চিকিৎসা কেন্দ্রের সংস্কার ও সেবার মান উন্নত করার দাবিতে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের পাদদেশে অবস্থান কর্মসূচি পালন করছেন ৫জন শিক্ষার্থী।

এর আগে শনিবার রাতে বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ৪৫ তম ব্যাচের শিক্ষার্থী নুরুজ্জামান নিভৃতকে অসুস্থ অবস্থায় হাসপাতালে নেয়ার পথে এম্বুলেন্সেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। নিভৃতের বাড়ি নীলফামারী জেলার বারইপাড়া গ্রামে। তিনি ক্যাম্পাসের পার্শ্ববর্তী গেরুয়া এলাকায় থাকতেন।

প্রক্টর অফিস ও বিশ্ববিদ্যালয় চিকিৎসাকেন্দ্র সূত্রে জানা যায়, নিভৃত তীব্র শ্বাসকষ্ট জনিত কারণে অসুস্থ হয়ে পড়ে। পরবর্তীতে সন্ধ্যা সাতটায় তাকে বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে নেয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে উন্নত চিকিৎসার জন্য সাভারের এনাম মেডিকেলে পাঠানোর পরামর্শ দেন।

কিন্তু তাৎক্ষণিক মেডিকেলে না নিয়ে প্রায় আড়াই ঘণ্টা অপেক্ষা করা হয় পরবর্তীতে রাত সাড়ে নয়টার দিকে অবস্থা খারাপের দিকে গেলে সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। কিন্তু বিশ্ববিদ্যালয় চিকিৎসা কেন্দ্র থেকে এনাম মেডিকেলে নেয়ার পথে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে এ্যাম্বুলেন্সেই মৃত্যু ঘটে নিভৃতের।

বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রের চিকিৎসক ড. ইনামুর রশিদ বলেন, ‘আমরা শুরু থেকেই বারবার রোগীকে এনাম মেডিকেলে নিয়ে যাওয়ার জন্য বলেছি। লোক আসছে বলে তার বান্ধবী কালক্ষেপণ করেছে। রোগীর অবস্থা অবনতির দিকে গেলে রাত সাড়ে নয়টার দিকে তাকে জোরপূর্বক এনাম মেডিকেলে পাঠানো হয়।’

এ সম্পর্কিত আরও খবর