বৈশাখী উৎসবে ইবি’র আয়োজন

বিবিধ, ক্যাম্পাস

ইবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 11:47:56

ধর্ম, বর্ণ ভুলে সাম্য ও মৈত্রীর বন্ধনে আবদ্ধ হওয়ার দিন পহেলা বৈশাখ (বাংলা নববর্ষ)। তাই পুরাতনকে পেছনে ফেলে নতুন বর্ষকে বরণ করে নিতে উদগ্রীব সারাদেশের বাঙালি প্রাণ। সারাদেশের ন্যায় ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) পরিবারও মেতে উঠেছে বাঙালির এই প্রাণের উৎসবে।

বাংলা নববর্ষ-১৪২৬ বরণ করে নিতে প্রতি বছরের ন্যায় এবারও বিশ্ববিদ্যালয় প্রশাসন, বিভিন্ন বিভাগ, সামাজিক-সাংস্কৃতিক ও সেচ্ছাসেবী সংগঠন নানা কর্মসূচি পালন করেছে। কর্মসূচির মধ্যে মঙ্গল শোভাযাত্রা, তিন দিনব্যাপী বৈশাখী মেলার উদ্বোধন, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান উল্লেখযোগ্য।

বর্ষবরণ উপলক্ষে রোববার (১৪ এপ্রিল) সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারীর নেতৃত্বে মঙ্গল শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রায় বাঙালির ঐতিহ্যকে তুলে ধরতে বিভিন্ন ধরনের ব্যানার, ফেস্টুন, নববধূ বহনের পালকিসহ বাঙালির ঐতিহ্যবাহী যান মহিষের গাড়ি শোভা যায়।

এসময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা, ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্মন, প্রক্টর (ভারপ্রাপ্ত) ড. আনিসুর রহমানসহ বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় সভাপতি, আবাসিক হল, বিভিন্ন সামাজিক-রাজনৈতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের নেতৃবৃন্দ ও সদস্যরা শোভাযাত্রায় অংশ নেন।

বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে থেকে শুরু হওয়া শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বাংলামঞ্চে গিয়ে শেষ হয়। এর আগে বৈশাখী উদযাপন উপলক্ষে তিন দিনব্যাপী বৈশাখী মেলার উদ্বোধন করা হয়। মেলার উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী।

বেলা ১১টায় বাংলামঞ্চে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পহেলা বৈশাখ উদ্যাপন উপ-কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. রেজওয়ানুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী। বিশেষ অতিথি হিসেবে ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা।

আইন ও ভূমি ব্যবস্থাপনা বিভাগের প্রভাষক বনানী আফরিনের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. মাহবুবর রহমান, ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্ম্মন, প্রক্টর (ভারপ্রাপ্ত) ড. আনিসুর রহমানসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।

এ সম্পর্কিত আরও খবর