স্টুডেন্ট রাইটস ও ক্যারিয়ার ক্লাবের সঙ্গে প্রশাসনের সংলাপ

বিবিধ, ক্যাম্পাস

রাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 07:07:12

রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (রাকসু) নির্বাচন নিয়ে বিশ্ববিদ্যালয়ের স্বেচ্ছাসেবী সংগঠন স্টুডেন্ট রাইটস এসোসিয়েশন ও ক্যারিয়ার ক্লাবের সদস্যদের সঙ্গে সংলাপ করেছে রাকসু সংলাপ কমিটি।

বৃহস্পতিবার (৪ মার্চ) বিকেল সাড়ে ৩টা থেকে ৫টা পর্যন্ত পৃথকভাবে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর দফতরে এ সংলাপ অনুষ্ঠিত হয়। রাকসু নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সংলাপে স্টুডেন্ট রাইটস ৯টি ও ক্যারিয়ার ক্লাব ১৪টি দাবি জানিয়েছেন।

স্টুডেন্ট রাইটস এসোসিয়েশনের দাবিগুলো হলো- দ্রুত রাকসু নির্বাচনের তফসিল ঘোষণা করা, সুষ্ঠু ও নির্বাচন বান্ধব পরিবেশ গড়ে তোলা, প্রার্থীদের বসয়সীমা ৩০ নির্ধারণ করা, ছাত্রত্ব শেষ এমন কাউকে প্রার্থী হওয়ার সুযোগ দেওয়া না হয়, সান্ধ্যকালীন কোর্সের শিক্ষার্থীদের ভোটাধিকার এবং প্রার্থী হওয়ার সুযোগ না দেওয়া, একাডেমিক ভবনে ভোট কেন্দ্র স্থাপন করা, শিক্ষক ও ছাত্রদের সমন্বয়ে একটি পর্যবেক্ষক দল গঠন করা, ভোট কেন্দ্রে সাংবাদিক প্রবেশের সুযোগ দেওয়া, নির্বাচনে পোলিং এজেন্ট দেওয়ার সুযোগ ও নির্বাচনে সব প্রার্থীদের সমানভাবে প্রচারণার সুযোগ দেওয়া।

এছাড়া অনুষ্ঠিত সংলাপে বিশ্ববিদ্যালয়ের ক্যারিয়ার ক্লাব যে দাবি জানিয়েছে সেগুলো হলো- অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন যেন হয় সেদিকে প্রশাসনের খেয়াল রাখতে হবে, বিশ্ববিদ্যালয়ের অরাজনৈতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনগুলোর ওপর রাকসু নির্বাচনের প্রভাব বা প্রতিক্রিয়া না ফেলে সেটা নিশ্চিত করতে হবে, ভর্তি পরীক্ষায় উত্তীর্ণের মাধ্যমে যারা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছেন শুধু তারা প্রার্থী হতে পারবে, প্রার্থীর বয়সসীমা ৩০ রাখতে হবে, প্রার্থীকে অবশ্যই মুক্তিযুদ্ধের চেতনায় ও মূল্যবোধে বিশ্বাসী হতে হবে, নির্বাচনে যিনি প্রার্থী হবেন তিনি যেন সৎ, যোগ্য ও চরিত্রবান হন সেটা নিশ্চিত করতে হবে, লেবেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করতে হবে, নারীদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে, ভোট কেন্দ্রের নিরাপত্তা জোরদার করতে হবে, পোলিং এজেন্টের দায়িত্ব পালনে কোন বাধা সৃষ্টি করা যাবে না, একাডেমিক কার্যক্রম চলাকালীন কোন প্রচারণা করা যাবে না, বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে নির্বাচনী প্রচারণা করা যাবে না, নির্বাচন পূর্ব, নির্বাচনকালীন ও নির্বাচন পরবর্তী শান্তি-শৃঙ্খলা রক্ষা করতে হবে ও নির্বাচন সকলের জন্য উন্মুক্ত হতে হবে।

সংলাপে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও রাকসু সংলাপ কমিটির আহ্বায়ক অধ্যাপক লুৎফর রহমান ও সদস্য সচিব আবু সাইদ মো. নাজমুল হায়দার ও দুই সংগঠনের সভাপতি-সাধারণ সম্পাদকসহ অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

জানতে চাইলে প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বার্তা২৪.কম-কে বলেন, ‘আজকে দুটি সংগঠনের সাথে সংলাপ অনুষ্ঠিত হয়েছে। তারা তাদের দাবিগুলো আমাদের জানিয়েছেন। এছাড়া নির্বাচন নিয়ে যেন কোন ধরনের গুজব কেউ না ছড়াতে পারে সে ব্যবস্থা গ্রহণ করতে মৌখিকভাবে দাবি জানিয়েছেন। তাদের দাবিগুলো বিবেচনা করে সুষ্ঠুভাবে নির্বাচন সম্পন্ন করতে সব ধরনের ব্যবস্থা নেওয়া হবে।'

উল্লেখ্য, রাকসু নির্বাচন নিয়ে গত ৭ ফেব্রুয়ারি থেকে ধারাবাহিকভাবে বিশ্ববিদ্যালয়ের ক্রিয়াশীল ছাত্রসংগঠনের সঙ্গে সংলাপ করে আসছে রাকসু সংলাপ কমিটি।

এ সম্পর্কিত আরও খবর