শাবিপ্রবি শিক্ষার্থীর অকাল প্রয়াণ

বিবিধ, ক্যাম্পাস

শাবিপ্রবি করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-08-23 15:37:54

দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় না ফেরার দেশে চলে গেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সৈয়দ আরিফ সাদিক প্রান্ত।

কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এন্ড পলিমার সায়েন্স বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের প্রান্ত জিবিএস (গুলেন ব্যারে সিনড্রোম ) নামক ভয়াবহ দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হয়ে একমাস যাবৎ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

বুধবার (৩ এপ্রিল) সকালে সবাইকে কাঁদিয়ে মৃত্যুর কোলে ঢলে পড়েন তিনি। এ ঘটনায় বিশ্ববিদ্যালয় পরিবারে শোকাবহ অবস্থা বিরাজ করছে।

প্রয়াত শিক্ষার্থীর গ্রামের বাড়ি গাইবান্ধা জেলায়। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে থাকাকালীন অবস্থায় তার মৃত্যু হয়। তার মৃত্যুতে শোক প্রকাশ করেছে কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এন্ড পলিমার সায়েন্স বিভাগ।

বিভাগীয় প্রধান অধ্যাপক ড. সালমা আক্তার বলেন, 'এ ঘটনায় আমরা সবাই মর্মাহত। আমরা আশা করছি, প্রান্তের পরিবার ও বন্ধুরা খুব দ্রুত এ শোক কাটিয়ে উঠবে।'

জানা যায়, জিবিএস বা ল্যান্ড্রির প্যারালাইসিস, প্রান্তীয় স্নায়ুতন্ত্রকে আক্রমণকারী অ্যাকিউট বা তীব্র পলিনিউরোপ্যাথি রোগ যার ফলে হাত-পা খুব দ্রুত দুর্বল হয়ে পড়ে। কোন সংক্রমণ বা ইনফেকশনের পর এই রোগের প্রাদুর্ভাব বেশি হয়।

সাধারণত প্রতি এক লাখে ১/২ জনের এ রোগে আক্রান্ত হয়। রোগে আক্রান্ত হওয়ার পর থেকেই প্রান্তর জন্য আর্থিক সাহায্য সংগ্রহ করেছিলো বিশ্ববিদ্যালয়ের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এন্ড পলিমার সায়েন্স বিভাগ।

এ সম্পর্কিত আরও খবর