‘তলাবিহীন ঝুড়ি থেকে এখন সম্ভাবনাময় অর্থনীতির দেশ’

বিবিধ, ক্যাম্পাস

জাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 09:20:35

পররাষ্ট্র মন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেছেন, ‘তলাবিহীন ঝুড়ি থেকে বাংলাদেশ এখন সম্ভাবনাময় অর্থনীতির দেশ। গত ১০ বছরে আমাদের যে অভাবনীয় সাফল্য, সেটি আমাদেরকে অনেক দূরে নিয়ে যাবে। এই উন্নয়নের ফলে সরকারের দায়-দায়িত্ব অনেক বেড়ে গেছে।’

বুধবার (২৭ মার্চ) রাতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চে আয়োজিত ‘মুক্তিসংগ্রাম সাংস্কৃতিক উৎসব-২০১৯’ সমাপনী দিনের আলোচনা ও সম্মাননা স্মারক প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমাদের সবচেয়ে বড় সম্পদ হলো দুটি। একটি হচ্ছে পানি, আর অন্যটি মনুষ্য সম্পদ। আমাদের যথেষ্ট পানি আছে। সেই পানিকে আমরা যদি ঠিকভাবে ম্যানেজ করতে পারি তবে আমাদের আর কোনো ভয়ের কারণ নেই। আর আমাদের ৪৯ ভাগ জনগণ হচ্ছে ২৫ বছরের নিচে। এক বিরাট মনুষ্য সম্পদ। এটা যেন বিফলে না যায়।'

আলোচনা শেষে কুটনৈতিক ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য পররাষ্ট্র মন্ত্রীকে সম্মাননা স্মারক প্রদানসহ গণ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা. লায়লা পারভীন বানু, সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওন, এবাদুল করিম বুলবুল ও পানি সম্পদ উপ-মন্ত্রী একেএম এনামুল হক শামীমকে সম্মাননা স্মারক প্রদান করা হয়।

এ সময় আরও উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের উপ-উপচার্য অধ্যাপক নূরুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, উৎসবের আহ্বায়ক ও ছাত্র- শিক্ষক কেন্দ্রের পরিচালক অধ্যাপক বশির আহমেদ প্রমুখ।

আলোচনা অনুষ্ঠান ও সম্মাননা স্মারক প্রদান শেষে বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চে ‘শ্রাবণ ট্রাজেডি’ নামক নাটক মঞ্চায়িত হয়। আর এর মধ্য দিয়ে তিন দিনব্যাপী ‘মুক্তিসংগ্রাম সাংস্কৃতিক উৎসব-২০১৯’ সমাপ্তি ঘটে।

এ সম্পর্কিত আরও খবর