যুক্তরাজ্য যাচ্ছে ফেমল্যাব বাংলাদেশ বিজয়ী আদিব

বিবিধ, ক্যাম্পাস

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-12 20:14:42

যুক্তরাজ্যের শেলটেনহ্যামে ইন্টারন্যাশনাল শেলটেনহ্যাম সায়েন্স ফেস্টিভ্যালে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করতে যাচ্ছে বুয়েটের নেভাল আর্কিটেকচার অ্যান্ড মেরিন ইঞ্জিনিয়ারিং এর শিক্ষার্থী এ.এস. এম. আফরিন বিন নূর আদিব। ঢাকা, চট্টগ্রাম ও সিলেটের অডিশন পর্বের পর ১৪ জন প্রতিযোগীর মধ্যে বিজয়ী হয় সে।


শনিবার(২৩ মার্চ) রাজধানীর একটি হোটেলে তাকে বিজয়ী হিসাবে ঘোষণা করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।


বিজয়ী ঘোষণার পর প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘ফেমল্যাবে বিজ্ঞানকে একটি মজার বিষয়ে পরিণত করেছে। এটা বিশ্বের শীর্ষস্থানীয় বিজ্ঞানের যোগাযোগ বিষয়ক প্রতিযোগিতা। তরুণ ও অন্যান্য অংশীজনদের সাথে যেনো বিজ্ঞানী ও প্রকৌশলীরা সম্পৃক্ত হতে পারে, এ বিষয়ে উৎসাহ ও উদ্দীপনা প্রদানই এ আয়োজনের উদ্দেশ্য।’
২০১৮ সাল থেকে বাংলাদেশে ফেমল্যাবের আয়োজন করে আসছে ব্রিটিশ কাউন্সিল। তরুণ এসটিইএম (বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত) বিষয়ে উৎসাহীদের জন্য এ নিয়ে দ্বিতীয় বছরের মতো এ প্রতিযোগিতার আয়োজন করা হয়।


আয়োজিত অনুষ্ঠানে আরো উপস্থিত বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন এবং শিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মোঃ. সোহরাব হোসেন।


এই আয়োজনে বাংলাদেশ পর্বের চূড়ান্ত প্রতিযোগিতায় বিচারক হিসেবে ছিলেন: ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হুমায়রা আখতার, ব্র্যাক ইউনিভার্সিটির জ্যেষ্ঠ প্রভাষক এম কে শরিফ সিয়াম এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ড. মুস্তাক ইবনে আইউব। ফাইনালিস্টদের দক্ষতার উন্নয়নে তাদের দু’দিনব্যাপী প্রশিক্ষণ দেন পাবলিক কমিউনিকেশন স্কিলস কোচের মিডিয়া প্রডিউসার ও যুক্তরাজ্যের প্রশিক্ষক ম্যালকম লাভ।

এ সম্পর্কিত আরও খবর