জাকসু’র জন্য বিতর্ক

বিবিধ, ক্যাম্পাস

জাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-29 15:52:30

চলছে তুমুল যুদ্ধ। একবার সরকারদল বিরোধীদলকে নাকানি চুবানি খাওয়াচ্ছে। আবার ঠিক উল্টোটাও দেখা মিলছে। বেঁধেছে তুমুল যুদ্ধ এ যুদ্ধে যেন কেউ হারতে রাজি নয়। তবে এক দাবিতে সবাই একাট্টা সেটা হলো জাকসু দিতে হবে।

রোববার (২৪ ফেব্রুয়ারি) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) অনুষ্ঠিত জাকসু’র জন্য বিতর্ক অনুষ্ঠানে যুক্তি যুদ্ধের মাধ্যমে দেখা মেলে এ চিত্রের।

কিন্তু প্রশ্ন হলো, এতদিন জাকসু না হওয়ার পেছনে আসলে দায়ভার কার? বিশ্ববিদ্যালয় প্রশাসনের নাকি শিক্ষার্থীদের? এমন সব প্রশ্ন উত্থাপন আর সমাধানের মাধ্যমে ছাত্রসংসদের প্রয়োজনীয়তা ও সচেতনতা বৃদ্ধি করায় ছিল এমন ব্যতিক্রমী আয়োজনের মূল লক্ষ্য। বার্তা২৪.কম-কে এমনটাই জানান বিতর্ক অনুষ্ঠানটির আয়োজক সংগঠন জাবি ডিবেট অর্গানাইজেশনের (জেইউডিও) সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের শিক্ষার্থী ফয়সাল মাহমুদ শান্ত।

রোববার (২৪ ফেব্রুয়ারি) রাত নয়টায় বিশ্ববিদ্যালয়ের বটতলায় বিতর্ক অনুষ্ঠানটি শুরু হয়ে চলে রাত সাড়ে দশটা পর্যন্ত।

‘এই সংসদ মনে করে, জাকসু নির্বাচন না হওয়ার দায় শিক্ষার্থীদের’ এই প্রস্তাবের পক্ষে বিতর্ক করেন তাজরীন ইসলাম তন্বী, নাজিউল ইসলাম শোভন এবং সোহানুর রহমান।

অন্যদিকে প্রস্তাবের বিপক্ষে বিতর্ক করেন ফারহান সাকিব, সাইমুম মৌসুমি বৃষ্টি এবং মারুফ মোজাম্মেল। এছাড়া প্রস্তাবে স্পিকার হিসেবে দায়িত্ব পালন করেন জেইউডিও সভাপতি ফয়সাল মাহমুদ শান্ত।

বিতর্ক অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক এ টি এম আতিকুর রহমান, দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক ফরিদ আহমেদ, সহকারী অধ্যাপক আবদুছ ছাত্তার, বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি প্লাবন তারিক, ছাত্রলীগ জাবি শাখার সভাপতি মো. জুয়েল রানা, ছাত্র ফ্রন্ট জাবি শাখার সভাপতি সুস্মিতা মরিয়ম, জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সভাপতি আশিকুর রহমান প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর