ঢাবির ভিসি কার্যালয় ঘেরাও করবে বামজোট

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 20:38:31

আসন্ন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের ভোটকেন্দ্র হলের বদলে একাডমিক ভবনে করাসহ ছয় দাবিতে সোমবার (১৮ ফেব্রুয়ারি) দুপুর ১২টায় ঢাবি উপাচার্যের কার্যালয় ঘেরাও করবে বামপন্থী ছাত্র সংগঠনগুলো।

রোববার (১৭ ফেব্রুয়ারি) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলনে তাদের পূর্ব নির্ধারিত এই কর্মসূচির কথা জানান বাম ছাত্রনেতারা। তারা বলেন, দাবিগুলো আদায়ে গত ১৪ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয় প্রশাসনকে চার দিনের আলটিমেটাম দেওয়া হয়েছিল। কিন্তু দাবি পূরণ না হওয়ায় সোমবার এই কর্মসূচি পালন করবে বামপন্থী ছাত্রসংগঠনগুলোর মোর্চা ‘প্রগতিশীল ছাত্রজোট' ও ‘সাম্রাজ্যবাদবিরোধী ছাত্র ঐক্য’।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ‘বিপ্লবী ছাত্র মৈত্রী’র সভাপতি ইকবাল কবীর বলেন, 'দীর্ঘ আন্দোলনের পর ডাকসু নির্বাচন হতে যাচ্ছে। শুধু ঢাকা বিশ্ববিদ্যালয় নয়, সারা দেশের মানুষ অধীর আগ্রহে নির্বাচনের দিকে থাকিয়ে আছে। দীর্ঘদিন যাবৎ ক্যাম্পাস জুড়ে দখলদারিত্বের যে অচলায়তন তৈরি হয়েছে, তা ভাঙার সোপান ডাকসু নির্বাচন। আমরা মনে করি, সুষ্ঠু নির্বাচন করতে হলে সবার আগে ক্যাম্পাসের পরিবেশ ও শিক্ষার্থীদের মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করা দরকার। ইতোমধ্যে এসব বিষয় নিয়ে আমাদের ছয় দফা দাবি প্রশাসনের কাছে তুলে ধরা হয়েছে। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন সকল দাবি উপেক্ষা করছেন। তাই আগামীকাল (সোমবার) আমাদের পূর্ব নির্ধারিত ‘উপাচার্য কার্যালয় ঘেরাও কর্মসূচি’ বহাল থাকবে। দুপুর ১২টায় মধুর ক্যান্টিন থেকে আমরা সেখানে যাব।'

বামপন্থী ছাত্র সংগঠনগুলোর ছয় দফা দাবিগুলো হলো-

১. ক্যাম্পাস ও হলগুলোকে সন্ত্রাস-দখলদারিত্বমুক্ত করে সংগঠনগুলোর সহাবস্থান এবং শিক্ষার্থীদের মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করা।

২. গেস্টরুম-গণরুমে নির্যাতন বন্ধ ও নির্যাতনের বিচার করা।

৩. প্রয়োজন ও মেধার ভিত্তিতে প্রশাসনিক তত্ত্বাবধানে প্রথম বর্ষ থেকে হলে বৈধ সিটের ব্যবস্থা করা।

৪. ডাকসু ও হল সংসদ ফি প্রদানকারী শিক্ষার্থীদের ভোটার ও প্রার্থী হওয়ার অধিকার নিশ্চিত করা।

৫. হলে অবস্থানরত ও সংযুক্ত সকল শিক্ষার্থীদের ভোটাধিকার সুরক্ষায় ভোট কেন্দ্রে একাডেমিক ভবনসমূহে স্থাপন করা।

৬. শ্রেণীকক্ষে প্রচারণা, নির্বাচনী সমাবেশে জাতীয় নেতৃবৃন্দের অংশগ্রহণের বাধাসহ আচরণবিধির অগণতান্ত্রিক বিধানসমূহ বাতিল করা।

সংবাদ সম্মেলনে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সভাপতি ইমরান হাবিব রুমন, ছাত্র ইউনিয়নের সভাপতি জিএম জিলানী শুভ, ছাত্রফ্রন্টের সভাপতি গোলাম মোস্তফা, পাহাড়ি ছাত্র পরিষদের সভাপতি বিপুল চাকমা, বিপ্লবী ছাত্র যুব আন্দোলনের সভাপতি আতিফ অনিক, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সভাপতি পারভেজ লেলিন, ছাত্র গণমঞ্চের সভাপতি আফনান আক্তার প্রমুখ উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর