সারা বছর শহীদ মিনার সুরক্ষার দাবি

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 18:27:12

শুধু একুশে ফেব্রুয়ারিকে কেন্দ্র করে নয়, সারা বছরই জাতীয় শহীদ মিনারকে সুরক্ষিত রাখার দাবি উঠেছে। শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) বিকেলে প্রতিবাদ মিছিল ও সমাবেশ এই দাবি জানায় 'স্লোগান' নামের সাংস্কৃতিক একটি সংগঠন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) থেকে সংগঠক শিল্পী আসাদুজ্জামান রনির নেতৃত্বে মিছিল বের করেন ‘স্লোগান’র নেতাকর্মীরা। শহীদ মিনারে গিয়ে সমাবেশে করেন তারা।

সমাবেশে আসাদুজ্জামান বলেন, ‘শহীদ মিনার বছরে ৩৬৪ দিন অরক্ষিত থাকে আর একুশ ফেব্রুয়ারি উপলক্ষে মাত্র একদিন সুরক্ষিত থাকে। একুশে ফেব্রুয়ারি এলেই রাষ্ট্রের দায় প্রকাশ পায়। আর ৩৬৪ দিন রাষ্ট্রের কোনো দায় থাকে না। অন্য সময় এটি মাদকসেবীদের আস্তানা হয়। এ শহীদ বেদীতে মানুষ জুতা পায়ে ওঠে। আমরা সরকারের কাছে আবেদন জানাই, সারা বছর যেন শহীদ মিনার সুরক্ষিত রাখা হয়।’

দর্শনার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘আপনারা জুতা পায়ে শহীদ মিনারের বেদিতে উঠবেন না। শহীদ মিনার জুতা পায়ে ওঠার স্থান নয়, এ মূল্যবোধ মানুষের মধ্যে জাগ্রত করতে হবে। আমরা শুধু একুশ কেন্দ্রিক প্রেম চাই না, বাংলা ভাষার প্রতি আমাদের প্রত্যেক দিন শ্রদ্ধা ও ভালোবাসা রয়েছে। আমরা প্রত্যেকে শহীদ মিনারের পাহারাদার।’

সমাবেশ শেষে রনির নেতৃত্বে সংগঠনের পক্ষ থেকে বিভিন্ন স্লোগান দেওয়া হয়। স্লোগানগুলো হলো- ‘মাতৃভাষায় নাই প্রীতি যার, নাই যার পিছুটান। অধিকার নেই কণ্ঠে ধরার, প্রভাত ফেরির গান’, ‘পূত-পবিত্র শহীদ বেদিতে, জুতা পরে কার পা। চেনা চেনা লাগে আজ সভ্য মুখোশে, তুই শুয়োরের ছা’ ইত্যাদি।

এ সম্পর্কিত আরও খবর