বইমেলাসহ ইবিতে ৩ দিনব্যাপী কর্মসূচি

বিবিধ, ক্যাম্পাস

ইবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-22 13:46:23

একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০১৯ উদ্যাপন উপলক্ষে তিন দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) কর্তৃপক্ষ। এর মধ্যে মধ্যে বইমেলা, আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান উল্লেখ্যযোগ্য।

শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয়ের তথ্য, প্রকাশনা ও জনসংযোগ অফিসের সহকারী রেজিস্ট্রার রাশেদুজ্জামান খান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ১৯, ২০ ও ২১ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের বাংলা মঞ্চে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং অনুষদ ভবনের পাশে বইমেলা অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্যোগে বইমেলায় বিভিন্ন ধরনের স্টল থাকবে।

আলোচনা সভার প্রথমদিন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. এম শাহিনুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা। এছাড়া অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট কথাসাহিত্যিক রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক হাসান আজিজুল হক।

অনুষ্ঠানের দ্বিতীয় দিন (২০ ফেব্রুয়ারি) আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী। বিশেষ অতিথি হিসেবে থাকবেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা এবং প্রধান আলোচক হিসেবে থাকবেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর শামসুজ্জামান খান।

অনুষ্ঠানের তুতীয় দিন (২১ ফেব্রুয়ারি) আলোচনা সভায় উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর রশিদ আসকারীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাজশাহী নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. আবদুল খালেক।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ইবি উপ-উপাচার্য অধ্যাপক ড. এম শাহিনুর রহমান ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা।

এদিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ২০ ফেব্রুয়ারি রাতে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে ভাষা শহীদদের মাগফেরাত কামনায় পবিত্র কুরআন খতম ও দোয়া মাহফিল এবং রাত পৌনে ১২টায় শোক র‌্যালি বের করা হবে। এরপর রাত ১২টা এক মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি সম্মান জানিয়ে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হবে। ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নিরবতা পালন করা হবে।

এছাড়া ২১ ফেব্রুয়ারি সকাল ৯ টায় প্রশাসন ভবন চত্বরে এবং হলসমূহে জাতীয় পতাকা উত্তোলন করে অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করা হবে।

এ সম্পর্কিত আরও খবর