হাত রাঙিয়ে, ঘুড়ি উড়িয়ে কুবিতে বসন্ত বরণ

বিবিধ, ক্যাম্পাস

কুবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 11:49:28

‘বসন্তের এই দিনে হাত রাঙাই মেহেদীর রঙে’ এই প্রতিপাদ্য নিয়ে বসন্ত উৎসব উদযাপন করেছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষার্থীরা। বুধবার (১৩ ফেব্রুয়ারি) ক্যাম্পাসে মেহেদী ও ঘুড়ি উৎসবের আয়োজন করে 'হেরিটেজ এক্সপ্লোরার্স ক্লাব, কুমিল্লা কুশ্ববিদ্যালয়'।

বিশ্ববিদ্যালয়ের বাস মাঠ সংলগ্ন কাঁঠাল তলায় প্রথমবারের মতো ব্যতিক্রমী এই আয়োজন করে ক্লাবটি। এর উদ্বোধন করেন ক্লাবের অন্যতম উপদেষ্টা, প্রত্নতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ সোহরাব উদ্দীন। উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।

দুই পর্বে বিভক্ত এ উৎসবের প্রথম পর্বে মেহেদীর রঙে হাত রাঙাতে ভিড় জমান শিক্ষার্থীরা। বিকেল ৩টা থেকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে ঘুড়ি ওড়ানোর মধ্য দিয়ে শুরু হয় উৎসবের দ্বিতীয় পর্ব।

বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের ১৩তম আবর্তনের এক শিক্ষার্থী বলেন, "অতীতে মেহেদী দেওয়া এবং ঘুড়ি উড়ানোর যে প্রবণতা ছিল, তা দিন দিন হারিয়ে যাচ্ছে। এ সময়ে এ রকম একটা উৎসবের আয়োজন সত্যিই প্রশংসনীয়। আমি চাই, এ ধরনের উৎসব চলমান থাকুক।"

বিশ্ববিদ্যালয়ের নব্য ক্লাবের আহবায়ক আবুল কালাম বলেন, হেরিটেজ এক্সপ্লোরার্স ক্লাব ঐতিহ্যবাহী স্থানে ভ্রমণের পাশাপাশি ঐহিত্য অন্বেষণ, শিক্ষা কার্যক্রম এবং বিভিন্ন সমাজসেবামূলক কার্যক্রম পরিচালনা করে। বসন্ত বরণ উৎসবের মধ্য দিয়ে যাত্রা ক্লাবের শুরু হলো।

এ সম্পর্কিত আরও খবর