বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বানানো ড্রোন উড্ডয়ন

বিবিধ, ক্যাম্পাস

স্টাফ করেসপন্ডেন্ট, বরিশাল, বার্তা২৪.কম | 2023-08-29 00:16:06

বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের বেশ কয়েকজন শিক্ষার্থীদের তৈরি ড্রোন বরিশাল বিশ্ববিদ্যালয়ের আকাশে সফলভাবে উড্ডয়ন করা হয়েছে।

সোমবার (৪ ফেব্রুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চ প্রাঙ্গণে ড্রোন উড্ডয়নের শুভ উদ্বোধন করেন ববি উপাচার্য প্রফেসর ড. এস এম ইমামুল হক।

সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত জনসংযোগ কর্মকর্তা মোঃ দিদার হোসেন খানের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এই তথ্য জানানো হয়েছে।

উদ্বোধনকালে ববি উপাচার্য শিক্ষার্থীদের এ ধরনের উদ্যোগকে স্বাগত জানান ও এর সমৃদ্ধি কামনা করেন। ড্রোনটি বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তার কাজে ব্যবহার করা যেতে পারে বলেও তিনি মত প্রকাশ করেন।

এদিকে উদ্বোধনের পর ড্রোনটি উড়িয়ে দেখান কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের শিক্ষার্থী জুবায়ের আবদুল্লাহ জয়।

এ সময় উপস্থিত শিক্ষার্থীরা করতালির মাধ্যমে নির্মাতাদের উৎসাহ প্রদান করেন। এর মাধ্যমে 'অটোমেটেড ক্রপস কোয়ালিটি মনিটরিং ইউজিং ড্রোন সার্ভেলেন্স এন্ড ইমেজ প্রসেসিং' প্রজেক্টের প্রথম পর্বের সফল উড্ডয়ন সম্পন্ন হয়।

ড্রোনটি তৈরি করেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের শিক্ষার্থী মোঃ সোহেল মাহামুদ, আহম্মদ সাবির, জুবায়ের আবদুল্লাহ জয়, আবু সাঈদ মোঃ আফ্রিদি ও মীর সামিউর রহিম সাদ।

ড্রোনটি উড্ডয়নের সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান ও বঙ্গবন্ধু হলের প্রভোস্ট রাহাত হোসাইন ফয়সাল, সিএসই বিভাগের প্রভাষক মোঃ মোস্তাফিজুর রহমান, কোস্টাল স্টাডিজ এন্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান ড. হাফিজ আশরাফুল হকসহ সিএসই বিভাগের শিক্ষার্থীবৃন্দ।

এ সম্পর্কিত আরও খবর