‘বিশ্বশান্তিতে ভূমিকা রাখতে পারে মুসলিম সম্প্রদায়’

বিবিধ, ক্যাম্পাস

ইবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-05 16:15:02

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেছেন, ‘সমগ্র মুসলমান সম্প্রদায় একটি পরিবার হওয়া উচিত। এ ক্ষেত্রে জ্ঞান ও পারস্পরিক শ্রদ্ধাবোধে বিশ্বশান্তি ও ভ্রাতৃত্ব প্রতিষ্ঠায় তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখতে পারে।’

বিশ্বশান্তি ও সমতা নিশ্চিত করণে তুর্কি লেখক বদিউজ্জামান সাঈদ নুরসীর অবদান নিয়ে সোমবার (২৮ জানুয়ারি) সকালে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বীরশ্রেষ্ঠ হামদিুর রহমান মিলনায়তনে আন্তর্জাতিক সেমিনার শুরু হয়েছে। দুই দিনব্যাপী এ সেমিনারের প্রথম দিনে প্রধান অতিথির বক্তব্যে ইউজিসি চেয়ারম্যান এসব কথা বলেন।

তিনি আরও বলেন, ‘বিশ্বের অনেক গুরুত্বপূর্ণ অর্জন ও অগ্রগতির সঙ্গে মুসলিম বিশ্বের তথা মুসলিম উম্মাহর গভীর সম্পর্ক রয়েছে। আমাদের অতীত ইতহিাস এ সর্ম্পকে পর্যাপ্ত জ্ঞান দিতে পারে।’

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ধর্মতত্ত্ব ও ইসলাম শিক্ষা অনুষদ এবং ইস্তাম্বুল ফাউন্ডেশন ফর সায়েন্স অ্যান্ড কালচারের যৌথ উদ্যোগে সেমিনারটির আয়োজন করা হয়।

এ সেমিনারে তুরস্ক থেকে চারজন, ভারত থেকে চারজন এবং জর্ডান, সৌদি আরব, ইরাক, আরব আমিরাত ও মালায়েশিয়া থেকে একজন করে মোট ১৪ জন গবেষক তাদের গবেষণা প্রবন্ধ উস্থাপন করবেন।

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আল-ফিকহ অ্যান্ড লিগ্যাল স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক ড. নাসির উদ্দিন ও ইংরেজি বিভাগের সকহারী অধ্যাপক সাজ্জাদুর রহমানের যৌথ সঞ্চালনায় সেমিনারে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী।

সেমিনারে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন তুরস্কের উসকুদার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আল পারসালান আচিকজেন্সি।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. এম শাহিনুর রহমান, ইসলামিক ফাউন্ডেশনের মহা পরিচালক শামীম মুহাম্মদ আফজান, বেসরকারি শিক্ষক-কর্মকর্তা কল্যাণ ট্রাস্টের সদস্য সচিব শাহজাহান আলম সাজু প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর