ইবিতে ২ দিনব্যাপী আন্তর্জাতিক সেমিনার শুরু

বিবিধ, ক্যাম্পাস

ইবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-29 00:16:00

বিশ্বশান্তি ও সমতা নিশ্চিত করণে তুর্কি লেখক বদিউজ্জামান সাঈদ নুরসীর অবদান নিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) দুই দিনব্যাপী আন্তর্জাতিক সেমিনার শুরু হয়েছে।

সোমবার (২৮ জানুয়ারি) সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে সেমিনারটি শুরু হয়। এর আয়োজন করে ইসলামী বিশ্ববিদ্যালয়ের ধর্মতত্ত্ব ও ইসলাম শিক্ষা অনুষদ এবং ইস্তাম্বুল ফাউন্ডেশন ফর সায়েন্স অ্যান্ড কালচার।

সেমিনারে আটটি দেশের মোট ১৪ জন গবেষক অংশ নেন। এর মধ্যে তুরস্ক থেকে চার জন, ভারত থেকে চার জন এবং জর্ডান, সৌদি আরব, ইরাক, আরব আমিরাত ও মালায়েশিয়া থেকে একজন গবষক গবেষণা প্রবন্ধ উস্থাপন করবেন বলে জানা গেছে।

ইবির উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারীর সভাপতিত্বে সেমিনারের প্রথম দিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. এম শাহিনুর রহমান, ইসলামিক ফাউন্ডেশনের মহা পরিচালক শামীম মুহাম্মদ আফজান, বেসরকারি শিক্ষক-কর্মকর্তা কল্যাণ ট্রাস্টের সদস্য সচিব শাহজাহান আলম সাজু প্রমুখ।

সেমিনারে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন তুরস্কের উসকুদার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আল পারসালান আচিকজেন্সি।

সেমিনারের এক পর্যায়ে ইস্তাম্বুল ফাউন্ডেশন ফর সায়েন্স অ্যান্ড কালচারের সাথে ইসলামী বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষরিত হয়।

এ সময় ইসলামী বিশ্ববিদ্যালয়ের পক্ষে সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষর করেন উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী এবং ইস্তাম্বুল ফাউন্ডেশনের পক্ষ থেকে উস্তাজ ইহসান কাসিম সালেহী সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

এ সম্পর্কিত আরও খবর