স্বপ্নযাত্রায় নজরুল বিশ্ববিদ্যালয়

বিবিধ, ক্যাম্পাস

মোঃ আশিকুর রহমান | 2023-09-01 10:20:29

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় বাংলাদেশের ময়মনসিংহ জেলায় অবস্থিত কাজী নজরুল ইসলামের স্মৃতি বিজড়িত ত্রিশাল উপজেলার নামাপাড়ার বটতলাস্থ ২০০৬ সালে প্রতিষ্ঠিত দেশের ২১তম পাবলিক বিশ্ববিদ্যালয়। ময়মনসিংহ শহর হতে প্রায় ২২ কিলোমিটার এবং রাজধানী ঢাকা হতে বিশ্ববিদ্যালয়টির দূরত্ব ১০০ কিলোমিটার। কবি কাজী নজরুল ইসলামের স্মৃতি বিজরিত বটতলা ঘেঁষে গড়ে ওঠা বিশ্ববিদ্যালয়টিতে বর্তমানে ৪ টি অনুষদের অধীনে মোট ২৩ টি বিভাগ রয়েছে।

শুরু থেকেই বিভিন্ন সংকট নিয়ে পথচলা জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের। তবে সব সমস্যাকে সম্ভাবনায় পরিণত করে বিশ্ববিদ্যালয়টিকে উচ্চশিক্ষার রোল মডেলে পরিণত করার স্বপ্ন নিয়ে যাত্রা শুরু করেছেন বিশ্ববিদ্যালয়টির পঞ্চম ভাইস-চ্যান্সেলর সমাজবিজ্ঞানী অধ্যাপক ড. এএইচএম মোস্তাফিজুর রহমান। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তর, রুরাল সোসিওলজি এর উপর ফিলিপাইন থেকে এমএ, রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি এবং পয়ত্রিশ বছর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন। বিশ্ববিদ্যালয়ে যোগদানের কয়েকদিনের মধ্যে ভর্তি বাণিজ্য এবং প্রশ্নপত্র ফাঁসের কলঙ্কমুক্ত স্বচ্ছ ও সুষ্ঠু ভর্তি পরীক্ষা গ্রহণে সক্ষম হয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিগত অর্থবছরের ৪৯১ কোটি টাকার বাজেটে মাস্টার প্ল্যান রিভাইস করে নতুন রূপে একটি পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয়ের রূপরেখা বাস্তবায়ন করার আশাবাদ ব্যক্ত করেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য। এজন্য ট্রান্সপারেন্ট ওয়েতে আর্থিক বাজেটের মধ্যে প্রথমত, ভূমি অধিগ্রহণ পদক্ষেপ, শিক্ষক-শিক্ষার্থীদের আবাসন সুনিশ্চিতকরণ, নতুন পরিবহন যোগ করা, আলাদা পরীক্ষার হল, ইঞ্জিনিয়ারিং বিভাগের জন্য ল্যাব, অডিটোরিয়াম, মসজিদ, বিশ্ববিদ্যালয়ের ভিতরের রাস্তাঘাট পিচ করা, পুরো বিশ্ববিদ্যালয়কে ড্রেনেজ ব্যবস্থার আওতায় নিয়ে আসা, সৌন্দর্য্য বৃদ্ধি, বনায়ন, শিক্ষকদের আলাদাভাবে পারিশ্রমিক দিয়ে হলেও বিশ্ববিদ্যালয়ের সেশনজট এক বছরের মধ্যে সহনীয় মাত্রায় নিয়ে আসা, বিভাগ বৃদ্ধি, নতুন প্রশাসনিক ভবন, টিএসসি নির্মাণসহ বিভিন্ন উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। উল্লেখ্য, পূর্বে বিশ্ববিদ্যালয়ে এই মেগা প্রকল্পের জন্য ৪৫০ কোটি টাকা অনুমোদনের কথা থাকলেও বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের ঐকান্তিক প্রচেষ্টায় ৪৯১ টাকায় উন্নীত হয়ে বাজেট অনুমোদন হয় ।

বিশ্ববিদ্যালয় নিয়ে নিজের স্বপ্ন ও পরিকল্পনা সম্পর্কে ড. এএইচএম মোস্তাফিজুর রহমান বলেন, এই বিশ্ববিদ্যালয়টি হবে আলোকিত বাংলাদেশের সূতিকাগার। এটি হবে ল্যান্ড অফ মোর‌্যাল কাল্টিভেশন, প্লেস অফ ইনোভেশন অ্যান্ড ডিস্কভারি, ফ্যাক্টরি ফর প্রোডিউসিং ফিউচার লিডারস। এখানে আমি একজন টর্চ বেয়ারার মাত্র। আমার কাজ আলোর পথ দেখানো। আলো হাতে চলিয়াছি...।

২০১৮-১৯ শিক্ষাবর্ষের নবীনবরণে মাননীয় উপাচার্য বলেন, ৬-৯ মাসের মধ্যে দশ তলা বিশিষ্ট পৃথক দুটি হল চালু হবে। বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে চালু হয়েছে নতুন চারটি বিভাগ, আসনসংখ্যা বেড়েছে ২২০টি। প্রায় প্রতিটি বিভাগে নিয়োগ দেয়া হয়েছে নতুন শিক্ষক। এবারও ভর্তি পরীক্ষা হয়েছে স্বচ্ছ, সুষ্ঠু ও জালিয়াতিমুক্ত। বিশ্ববিদ্যালয়ে প্রথম বারের মতো উদযাপিত হয় ছায়াছবি উৎসব ২০১৮’র।

চতুর্থ বার্ষিকী নাট্যোৎসবের পাশাপাশি বিজয় দিবসে উন্মুক্ত পরিবেশে মঞ্চায়িত এনভায়রনমেন্টাল থিয়েটার ‘কোর্ট মার্শাল’। শিক্ষার্থীদের চাহিদা অনুযায়ী দীর্ঘদিন পর জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে সাব পোস্ট অফিস দপ্তরের কার্যক্রম শুরু করা হয়।
উদ্বোধন করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের নতুন ওয়েবসাইটের।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ভাস্কর্য এবং ভবনগুলোর মধ্যে শিক্ষক ও কর্মকর্তাদের ভবন ৩য় থেকে ৫ম তলা সম্প্রসারণ, লাইব্রেরি ভবন সম্প্রসারণ সীমানা প্রাচীর নির্মাণ কাজ চলছে।

শীঘ্রই পরিবহন পুলে যুক্ত হচ্ছে নতুন বাস। কেন্দ্রীয় মসজিদ, টিএসসি, ক্যাফেটেরিয়াসহ, শিক্ষার্থীদের জন্য দুটি হল, শিক্ষকদের জন্য দশতলা ডরমিটরি সহ বিভিন্ন অবকাঠামো নির্মাণকাজ শুরু করা হবে।

এ সম্পর্কিত আরও খবর