শাবিপ্রবিতে তিন দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু

বিবিধ, ক্যাম্পাস

শাবিপ্রবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-18 10:10:29

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) শুক্রবার থেকে শুরু হয়েছে তিন দিনব্যাপী ইঞ্জিনিয়ারিং গবেষণা, উদ্ভাবন ও শিক্ষা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন-২০১৯।

শুক্রবার (২৫ জানুয়ারি) সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের উদ্যোগে আয়োজিত এই সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাবিপ্রবি’র উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. আবুল মুকিদ মোহাম্মদ মোকাদ্দেসের সভাপতিত্বে এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. ইলিয়াস উদ্দিন বিশ্বাস। এছাড়া কনফারেন্স সেক্রেটারি অধ্যাপক ড. মোহাম্মদ জহিরুল ইসলাম, মূল প্রবন্ধ উপস্থাপক ইন্দোনেশিয়ার বগর এগ্রিকালচার ইউনিভার্সিটির ড. দারদা ইফেনদি, মালয়েশিয়ার ন্যাশনাল এনার্জি ইউনিভার্সিটির ড. নওশাদ আমিন, ইউনিভার্সিটি মালয়েশিয়া পাহং এর ড. মাকসুদুর রহমান খান বক্তব্য প্রদান করেন। এ সময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থী এবং সম্মেলনে আগত বিভিন্ন দেশ থেকে আগত ডেলিগেটবৃন্দ উপস্থিত ছিলেন।

উদ্বোধনের সময় উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, 'শাবিপ্রবি সব সময় বিজ্ঞান ও প্রযুক্তিকে অগ্রাধিকার দিয়েছে। গবেষণার দিক থেকে অনেক এগিয়ে। গত বছরের জানুয়ারিতে বিজ্ঞান-প্রযুক্তিতে অবদান স্বরূপ ‘ডিজিটাল অ্যাওয়ার্ড’ পেয়েছে এই বিশ্ববিদ্যালয়। ২০১১ সাল থেকে এখানে একটি স্বতন্ত্র ‘গবেষণা সেন্টার’ স্থাপন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা এখান থেকে গবেষণার জন্য ফান্ড পাচ্ছে। এই বছর গবেষণা খাতের বাজেটের পরিমাণ দিগুণ হবে।'

এছাড়া এ ধরনের সম্মেলন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের নতুন নতুন উদ্ভাবনে প্রেরণা যোগায়। এই ধরনের গবেষণামূলক সেমিনার ও সম্মেলনকে শাবিপ্রবি সব সময় পৃষ্ঠপোষকতা করে এবং ভবিষ্যতেও করবে বলে জানান তিনি।

পঞ্চম বারের মত আয়োজিত তিন দিনব্যাপী এই আন্তর্জাতিক সম্মেলন শেষ হবে রবিবার (২৭ জানুয়ারি)। এতে বাংলাদেশ, ভারত, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষক ও গবেষকবৃন্দের ১৭৩টি প্রবন্ধ মৌখিক ও পোস্টার আকারে উপস্থাপন করা হবে। এছাড়া ৪টি মূল প্রবন্ধ উপস্থাপন করা হবে।

সম্মেলনে ৪টি মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ইন্দোনেশিয়ার ড. দারদা ইফেন্দি, ভারতের ড. সুদিপ্ত রায়, মালয়েশিয়ার ড. নওশাদ আমিন ও ড. মাকসুদুর রহমার খান। ড. এম এ ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবনে চারটি পৃথক সেশনে গবেষণা প্রবন্ধসমূহ উপস্থাপিত হবে। উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ ১৯৯৪ সালে যাত্রা শুরু করে এবং এই অনুষদের অধীনে ৯টি বিভাগ রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর