ডাকসু নির্বাচনে আচরণবিধির যেসব ধারা সংশোধনের দাবি

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপনডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 00:26:22

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের আচরণবিধি চূড়ান্ত করার বিষয়ে ক্রিয়াশীল ছাত্র সংগঠনগুলোর কাছে খসড়া তালিকা দিয়েছে কর্তৃপক্ষ। আচরণবিধির কোথাও কোনো সংশোধনের প্রয়োজন হলে সে বিষয়ে সংগঠনগুলোর পক্ষ থেকে লিখিতভাবে সংশোধনের প্রস্তাবনা আগামী ২৬ জানুয়ারি (শনিবার) জমা দিতে বলা হয়েছে।

বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অফিস থেকে ছাত্র সংগঠনগুলোর কাছে আচরণবিধির খসড়া তালিকা দেওয়া হয়। সংগঠনগুলোর সুপারিশ নেওয়ার পরে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় আচরণবিধি চূড়ান্ত হবে।

এদিকে আচরণবিধির কয়েকটি ধারা সংশোধনের দাবি জানিয়েছে প্রগতিশীল ছাত্রজোটের অন্তর্ভুক্ত সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট ও বাংলাদেশ ছাত্র ইউনিয়ন।

আচরণবিধির খসড়া তালিকার ৪ এর (খ) ধারানুযায়ী প্রচারণার সময় সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত সীমাবদ্ধ। এ বিষয়ে আবাসিক হলগুলোতে প্রচারণার সময় দীর্ঘ করে সকাল ১০টা থেকে রাত ১২ টা পর্যন্ত করার দাবি জানিয়েছে তারা।

৫ এর (ক) এবং (ঘ) ধারানুযায়ী কোনো প্রার্থী বা তার পক্ষে কোনো সভা, সমাবেশ বা শোভাযাত্রা করতে চাইলে দিন, সময় ও স্থান উল্লেখ পূর্বক সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের নিকট হতে লিখিত অনুমতি নিতে হবে। এরূপ অনুমতি লিখিত আবেদন প্রাপ্তির সময়ের ক্রমানুসারে প্রদান করা হবে। সভা, সমাবেশ বা শোভাযাত্রা করার অনুমতি অন্তত ৪৮ ঘণ্টা পূর্বে গ্রহণ করতে হবে।

ধারাটি সম্পর্কে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের দাবি, এটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংস্কৃতি ও ঐতিহ্যের পরিপন্থী। এছাড়া এধরনের নিয়ম বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের গণতান্ত্রিক অধিকারকে খর্ব এবং বাধাগ্রস্ত করে। তাই এর সংশোধন চায় তারা।

আচরণবিধি ৫ এর (জ) ধারানুযায়ী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দুপুর ২টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত এবং আবাসিক হলে শুধু অডিটোরিয়ামে বিকেল ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত মাইক ব্যবহার করা যাবে।

এ বিষয়ে তাদের দাবি, যেহেতু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একটি বড় অংশ হলের বাইরে থাকে এবং অনেকে দুপুর ২টার আগেই ক্যাম্পাস ত্যাগ করে, তাই এই সময় দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত বর্ধিত করার কথা জানায় তারা।

৬ এর (ঙ) ধারানুযায়ী, কোনো প্রার্থী বা তার পক্ষে কোনো ছাত্র সংগঠন কোনো ব্যক্তি বা গোষ্ঠী গেইট তোরণ, ঘের নির্মাণ, প্যান্ডেল ক্যাম্প, সামিয়ানা বা মঞ্চ স্থাপন ও আলোকসজ্জা করতে পারবে না। তারা এ নিষেধাজ্ঞা সংশোধনের করে অন্তত একটি ক্যাম্প স্থাপনের নিয়ম সংযোজনের দাবি জানিয়েছে তারা।

১০ এর (গ) ধারাতে রিটার্নি অফিসারের অনুমতি সাপেক্ষে গণমাধ্যমকর্মীরা ভোটকেন্দ্রে প্রবেশ করতে পারবে এবং ছবি তুলতে পারবে। তবে ভোটকেন্দ্র থেকে কোনো ধরনের লাইভ সম্প্রচারসহ ভোটকার্য বাধাগ্রস্ত হতে পারে এমন কোনো কাজ করতে পারবে না। এ ধারা সংশোধন করে গণমাধ্যমকর্মীদের অবাধ চলাচল এবং তাদের পেশাদারিত্ব পালনে সহযোগিতা করার দাবিও জানায় প্রগতিশীল ছাত্রজোটে।

আগামী ২৬ জানুয়ারি (শনিবার) সংগঠনগুলো ডাকসুর আচরণবিধির সংশোধনের বিষয়ে তাদের দাবিসমূহ প্রশাসনের কাছে লিখিতভাবে জমা দেওয়ার কথা জানান।

অপরদিকে বাংলাদেশ ছাত্র ফেডারেশন, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের (মার্কসবাদী) আরেক অংশ শুক্রবার (২৫ জানুয়ারি) আচরণবিধি সংশোধনের বিষয়গুলো সংবাদ সম্মেলনে করে উত্থাপন করবে বলে জানান।

এ সম্পর্কিত আরও খবর