এবার চাকসু নির্বাচনের দাবি ছাত্র ইউনিয়নের

বিবিধ, ক্যাম্পাস

স্টাফ করেসপন্ডেন্ট, চট্টগ্রাম, বার্তা২৪.কম | 2023-08-28 09:50:25

ছাত্রলীগের দেওয়া আল্টিমেটামের মধ্যে এবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (চাকসু) ও হল ছাত্র সংসদ নির্বাচনের দাবি জানিয়েছেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়নের নেতাকর্মীরা।

বুধবার (২৩ জানুয়ারি) দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের জয় বাংলা ভাস্কর্যের সামনে অনুষ্ঠিত মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়। পরে দাবির সপক্ষে প্রক্টরের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে স্মারকলিপি দেওয়া হয়।

এর আগে ১৪ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের বুদ্ধিজীবী চত্বরে এক মানববন্ধন থেকে চাকসু নির্বাচনের আয়োজনের জন্য প্রশাসনকে এক মাসের আল্টিমেটাম দিয়েছিল ছাত্রলীগ। অন্যথায় ছাত্রলীগের নেতৃত্বে সকল ছাত্রসংগঠন কঠোর আন্দোলনে নামতে বাধ্য হবে বলে হুঁশিয়ারি দেওয়া হয়।

মানববন্ধনে ছাত্র ইউনিয়নের বিশ্ববিদ্যালয় শাখা সংসদের সভাপতি ধীষণ প্রদীপ চাকমা অভিযোগ করে জানন, দীর্ঘ ২৯ বছর ধরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র ইউনিয়ন (চাকসু) ও হল ছাত্র সংসদগুলোর নির্বাচন না হওয়ায় শিক্ষার্থীরা গণতান্ত্রিক অধিকার হারাচ্ছে। সাধারণ শিক্ষার্থীরা তাদের শিক্ষা ক্ষেত্রে বিভিন্ন অধিকার থেকে বঞ্চিত হচ্ছে।

তিনি আরও জানান, ছাত্রজীবনে নেতৃত্বাধীন ও সুচিন্তিত মতামত প্রদানের অধিকার চর্চার অপরিহার্য অংশ হলো শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র সংসদ। এর পথ রুদ্ধ হলে শিক্ষার্থীরা সচেতনতার চর্চা থেকে দূরে সরে যাবে, দেশের মানুষের সঠিক অধিকার আদায়ের কণ্ঠ স্তব্ধ হয়ে যাবে।

অবিলম্বে চাকসুসহ হল সংসদ নির্বাচনের উদ্যোগের মাধ্যমে বর্তমান সমস্যার সমাধান সম্ভব বলেও মনে করেন তিনি।

এদিকে, উপাচার্যকে দেওয়া স্মরকলিপিতে নির্বাচনের তফসিল ঘোষণা, গঠনতন্ত্রের যুগপোযুগী সংশোধন, ভোটার তালিকা হালনাগাদ, নির্বাচনের সুষ্ঠু পরিবেশ নিশ্চিতের দাবি জানানো হয়।

এ সম্পর্কিত আরও খবর