মুক্তিযোদ্ধা কোটা বহাল না থাকলে কঠোর আন্দোলন

বিবিধ, ক্যাম্পাস

রাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 23:27:56

সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা বহল না রাখা হলে কঠোর আন্দোলন গড়ে তোলা হবে বলে হুঁশিয়ারি দিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শাখা মুক্তিযোদ্ধা সন্তান ও প্রজন্ম।

মঙ্গলবার (২২ জানুয়ারি) বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে আয়োজিত মানববন্ধন থেকে তারা হুশিয়ারি দেন। এছাড়া মুক্তিযোদ্ধা কোটা বহাল ও সংরক্ষণসহ ৬ দফা দাবি জানানো হয় মানববন্ধন থেকে।

তাদের অন্য দাবিগুলো হলো- স্বাধীনতা পরবর্তী সময় থেকে বর্তমান সময় পর্যন্ত মুক্তিযোদ্ধা কোটায় সংরক্ষিত পদগুলো বিশেষ নিয়োগের মাধ্যমে পূরণ, রাজাকরসহ স্বাধীনতা বিরোধী ও তাদের বংশধরদের সরকারি সকল প্রতিষ্ঠানে চাকরিচ্যুত ও নিয়োগের ক্ষেত্রে অযোগ্য ঘোষণা, জাতির পিতা ও তার পরিবারসহ বীর মুক্তিযোদ্ধা পরিবারদের অবমাননাকারীদের বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা, বীর মুক্তিযোদ্ধাদের সাংবিধানিক স্বীকৃতি ও পারিবারিক সুরক্ষা আইন প্রণয়ন এবং প্রয়োগ নিশ্চিত, সামাজিক যোগাযোগ মাধ্যমে মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী সকল প্রকার অপপ্রচার ও কোটা সংস্কার আন্দোলনের নামে স্বঘোষিত রাজাকার ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের বাসভবনে হামলাসহ সকল প্রকার অরাজকতা সৃষ্টিকারী স্বাধীনতা বিরোধীদের বিরুদ্ধে যথাযথ ও দ্রুত আইনত ব্যবস্থা গ্রহণ, সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে মুক্তিযোদ্ধা সন্তান ও প্রজন্মের বয়সসীমা প্রচলিত নিয়ম অনুযায়ী আনুপাতিকহারে বৃদ্ধি।

মানববন্ধনে বক্তারা বলেন, 'কোটা বহালের দাবিতে মুক্তিযোদ্ধা ও তাদের প্রজন্মদের আজ রাজপথে নামতে হয়েছে। মুক্তিযোদ্ধাদের অপমানিত করার জন্য রাজাকারের সন্তানেরা কোটা বাতিলের দাবিতে আন্দোলন করেছে। কিন্তু মুক্তিযোদ্ধাদের রক্তের বিনিময়ে এ দেশ স্বাধীন হয়েছে এটা তারা ভুলে গেছে। বঙ্গবন্ধু যে উপহার মুক্তিযোদ্ধাদের দিয়েছে সেটা ফিরিয়ে নেওয়া অধিকার কারও নাই। তাই কোটা বাতিল নয়, মুক্তিযোদ্ধা কোটা বহাল রেখে মুক্তিযোদ্ধাদের সম্মান ফিরিয়ে দিতে হবে। মুক্তিযোদ্ধা কোটা বহাল না থাকলে কঠোর আন্দোলনের গড়ে তোলা হবে।'

মানববন্ধনে মুক্তিযোদ্ধা কমান্ড রাজশাহী মহানগর ইউনিটির কমান্ডার ডা: আব্দুল মান্নান, সহকারী কমান্ডার আবুল বাশার, বঙ্গবন্ধু পরিষদের উপদেষ্টা নাজিম উদ্দিন, মুক্তিযোদ্ধা সন্তান সমন্বয় পরিষদের আহ্বায়ক সাফকাত মহুর বিপ্লব, মুক্তিযোদ্ধা সন্তান ও প্রজন্মের মুখপাত অমর শুভ প্রমুখ উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর