চতুর্থ জিসিএসটিএমআর আন্তর্জাতিক সম্মেলন শুরু

বিবিধ, ক্যাম্পাস

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 09:28:52

রাজধানীতে চার দিনব্যাপী গ্লোবাল সার্কেল ফর সায়েন্টিফিক, টেকনোলোজিক্যাল অ্যান্ড ম্যানেজমেন্ট রিসার্চ (জিসিএসটিএমআর) সম্মেলন শুরু হয়েছে। ওপেনিং ও টেকনিক্যাল দুই সেশনে শুরু হওয়া আন্তর্জাতিক সম্মেলন চলবে ২২ জানুয়ারি পর্যন্ত।

এ সময়ে ভিন্ন ভিন্ন ভেন্যুতে টেকনিক্যাল সেশনে ইঞ্জিনিয়ারিং কনফারেন্স, বিজনেস অ্যান্ড ম্যানেজমেন্ট রিসার্চ অ্যান্ড প্রাকটিস, অ্যাপ্লিকেশনস অ্যান্ড টেকনিকস ইন ইনফরমেশন সাইন্স, এবং সাসটেইনেবিলিটি ইন ন্যাচারাল অ্যান্ড বিল্ট এনভাইরনমেন্টের উপর বিশেষ সেমিনার অনুষ্ঠিত হবে।

সম্মেলনের আয়োজক হিসেবে রয়েছে বুয়েট, ঢাকা বিশ্ববিদ্যালয়, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ডুয়েট ও নর্থসাউথ ইউনিভার্সিটি।

রোববার (২০ জানুয়ারি) সকালে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে চার দিনব্যাপী এই সম্মেলনের উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

এ সময় তিনি বলেন, ‘পরিবেশের ভারসাম্য রক্ষা একটি গুরুত্বপূর্ণ বিষয়। এই সম্মেলন অত্যন্ত সময়োপযোগী। অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি সকল কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা এবং দুর্নীতি ও বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠা করা আমাদের লক্ষ্য। পরিবেশ-প্রতিবেশ, উন্নয়ন, পানি ব্যবস্থাপনা সকল ক্ষেত্রে টেকনোলজির ব্যবহার নিশ্চিত করা হচ্ছে।’

উদ্বোধনী অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন জিসিএসটিএমআ-এর চেয়ারম্যান অধ্যাপক আতাউর রহমান। আরও বক্তব্য দেন বুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আলাউদ্দিন, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এমএ মান্নান, সেনাবাহিনীর লে. জে. ইঞ্জিনিয়ার আবুল হোসেন প্রমুখ।

২১ ও ২২ জানুয়ারি টেকনিক্যাল সেশনে থাকছে আইসিডব্লিউইই; আইসিএসইআর; আইসিইআরপি তিনটি ইঞ্জিনিয়ারিং কনফারেন্স, যা বুয়েটে অনুষ্ঠিত হবে।

বিজনেস অ্যান্ড ম্যানেজমেন্ট রিসার্চ অ্যান্ড প্রাকটিস (আইসিবিএমআরপি) সেমিনার ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস ফ্যাকাল্টিতে অনুষ্ঠিত হবে।

অ্যাপ্লিকেশনস অ্যান্ড টেকনিকস ইনইনফরমেশন সাইন্স (আইসিএটিআইএস) সেমিনার ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে এবং  সাসটেইনেবিলিটি ইন ন্যাচারাল অ্যান্ড বিল্ট ইনভাইরনমেন্ট (আইসিএসএনবিই) সেমিনার নর্থ সাউথ ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত হবে।

এ সম্পর্কিত আরও খবর