শরৎচন্দ্রের প্রতিকৃতিতে জবির শ্রদ্ধা

বিবিধ, ক্যাম্পাস

জবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 21:57:43

কথা সাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপ্যাধ্যায়ের ৮১তম প্রয়াণ দিবস উপলক্ষে তার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেছে প্ল্যাটফর্ম সংগঠন।

বুধবার বেলা সাড়ে ১১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের ভাস্কর্য চত্বরে শ্রদ্ধাঞ্জলি অর্পণ শেষে একটি সংক্ষিপ্ত আলোচনা সভার আয়োজন করা হয়।

সংক্ষিপ্ত সভায় আলোচনা করেন বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রভাষক আসাদুল্লাহিল গালিব ও প্ল্যাটফর্ম সম্পাদনা পর্ষদের সদস্য প্রসেনজিৎ সরকার।

আসাদুল্লহিল গালিব বলেন, ‘শরৎচন্দ্র ব্রিটিশ বিরোধী আন্দোলনের পক্ষে প্রথম কলম ধরেন। যার কারণে তার ‘পথের দাবি’ উপন্যাস বাজেয়াপ্ত করা হয়। প্ল্যাাটফর্ম শরৎচন্দ্রের মতো বড় কথা সাহিত্যিককে স্মরণ করল যা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে প্রথম। এ জন্য প্ল্যাটফর্মের সকল সংগঠককে আমার আন্তরিক শুভেচ্ছা জানাই।’

প্রসেনজিৎ সরকার শরৎচন্দ্রের ৫৭তম জন্মবার্ষিকীর ভাষণ উদ্ধৃত করে বলেন, ‘শরৎচন্দ্র বলেছিল, আজকের দিনে আমার সবচেয়ে মনে পড়ে, এর কতটুকুতে আমার আপন দাবি, আর কত বড় এর ঋণ। ঋণ কি শুধু আমার পূর্ববর্তী পূজনীয় সাহিত্যাচার্যগণের কাছেই? সংসারে যারা শুধু দিলে, পেলে না কিছু, যারা বিত, যারা দুর্বল, উৎপীড়িত, মানুষ হয়েও মানুষে যাদের চোখের জলের কখনো হিসাব নিলে না, নিরুপায় দুঃখময় জীবনে যারা কোনো দিন ভেবেই পেলে না, সমস্ত থেকেও কেন তাদের কিছুতেই অধিকার নেই, এদের কাছেও কি ঋণ আমার কম? এদের বেদনাই দিলে আমার মুখ খুলে, এরাই পাঠালে আমাকে মানুষের কাছে মানুষের নালিশ জানাতে’। সেই অত্যাচারিত দুঃখী মানুষের হয়ে মানুষের দরবারে নালিশ জানানোর আজ তেমন সাহিত্যিক নেই। প্ল্যাটফর্মের লেখকদের কাছে অনুরোধ তারা যেন আজকের দিনের শরৎচন্দ্রের মতো বড় লেখক হয়ে ওঠার জন্য প্রাণপন চেষ্টা করেন।’

এ সম্পর্কিত আরও খবর