ঈদে পরিবারের সঙ্গে আনন্দ ভাগাভাগি করতে ঘরমুখো ঢাবি শিক্ষার্থীরা

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-04-06 17:40:35

ঈদের আর মাত্র কয়েকদিন বাকি। ঈদ উপলক্ষে ছুটি পেয়ে পরিবারের সঙ্গে আনন্দ ভাগাভাগি করতে ঘরমুখো হচ্ছেন সারাদেশ থেকে আগত ঢাবির শিক্ষার্থীরা। 

এবার ঈদের ছুটির সঙ্গে যোগ হচ্ছে বাংলা নববর্ষের ছুটি এবং এর সঙ্গে সাপ্তাহিক বন্ধ মিলিয়ে লম্বা ছুটি পাচ্ছেন মানুষ ৷ তাই অন্যবারের তুলনায় এবার বেশি মানুষ ঢাকা ছাড়ছেন বলে ধারণা করা হচ্ছে।  তবে নানারকম অনিবার্য কারণে এমন ছুটিতেও পরিবারের সঙ্গে ঈদ উদযাপন করতে বাড়ি ফিরতে পারছেন না বেশ কিছু শিক্ষার্থী।

ঈদ উপলক্ষে ৪ এপ্রিল থেকে বিশ্ববিদ্যালয়ের সব একাডেমিক কার্যক্রম বন্ধ হয়েছে। শিক্ষার্থীরা আগামী ১৫ এপ্রিল পর্যন্ত দীর্ঘ ছুটি পেয়েছেন। কেউ কেউ ছুটি শুরুর আগেই পাড়ি জমিয়েছে আপন ঠিকানায়। এছাড়াও বাকি শিক্ষার্থীরা ছুটি শুরু হওয়ার সঙ্গে সঙ্গে ধীরে ধীরে হল থেকে নিজ এলাকায় যাচ্ছেন। এদিকে হল ক্যান্টিন,দোকানপাট ধীরে ধীরে বন্ধ হয়ে গেলেও চাকরির পরীক্ষার প্রস্তুতি, যাতায়াত সমস্যাসহ নানারকম কারণে ঈদের ছুটিতে নিজ নিজ হলেই থেকে যাচ্ছেন বেশ কয়েকজন শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয়ের তৃতীয় বর্ষের শিক্ষার্থী সাদেকুল ইসলাম বার্তা২৪.কমকে জানান, প্রতিবছরই মা-বাবা পরিবার পরিজন নিয়ে ঈদ করতাম। এবার বিসিএস পরীক্ষাসহ বেশ কিছু পরীক্ষার প্রস্তুতির যেন বিঘ্ন না হয় সেজন্য হলেই থেকে যাচ্ছি। এক সপ্তাহের মতো পড়াশোনায় গ্যাপ হলে সেটা ফিরিয়ে আনতে অনেক সমস্যা হয়। তাই এই সিদ্ধান্ত নিয়েছি।

কবি সুফিয়া কামাল হলের চতুর্থ বর্ষের এক নারী শিক্ষার্থীও একই কারণে এবার হলেই ঈদ পালন করছেন। তিনি জানান, প্রতিবার বাড়িতে ঈদ করলেও এবার নিয়মিত পড়াশোনা চালিয়ে যেতে পরিবারকে খুব কষ্টে বুঝিয়েছি এবার হলেই ঈদ করব। পরেরবার ঈদটা আরো আনন্দময় করতেই এই ঈদটা একটু কষ্ট করে এখানে করছি।

বাড়ি না ফেরা শিক্ষার্থীদের মধ্যে একটি বড় অংশ বিদেশি শিক্ষার্থীরা।

জানা যায়, হলে থাকা ১৪ জন বিদেশি শিক্ষার্থীদের মধ্যে বাড়ি ফিরেছেন মাত্র ৩ জন। বাকিরা সবাই পিজে হার্টগ আন্তর্জাতিক হলেই ঈদ পালন করবেন। তাদের মাঝে একজন ঢাবির ডিজাস্টার সায়েন্স অ্যান্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগের নাইজেরিয়ান শিক্ষার্থী ইব্রাহিম।

তিনি জানান, অনেকদিন দূরে থাকায় পরিবারকে ছেড়ে ঈদ পালন করতে একটু খারাপ তো লাগছেই। তবে ঈদে ঢাবিতে আমাদের জন্য খাবারের ব্যবস্থা করা হয়। এখানে যে বন্ধুরা আছে, সবার সঙ্গে ঈদ করব। ফ্লাইটের অনেক খরচের কারণে দেশে যেতে অসুবিধা হয় বলে জানান তিনি।

তবে অন্যদিকে ঢাবির অধিকাংশ শিক্ষার্থীই দীর্ঘদিন পর ঢাকার যান্ত্রিক কোলাহল থেকে কিছুদিনের জন্যে নিজ আবাসে ফিরে যাচ্ছেন অত্যন্ত আনন্দ উদ্দীপনার সঙ্গে। প্রতি নিয়তই দেখা যাচ্ছে ব্যাগপত্র নিয়ে কেউ দল বেঁধে কেউ কেউ একাই হল থেকে বের হচ্ছেন বাড়ির উদ্দেশে। তাদের মধ্যেই একজন ঢাবির তৃতীয় বর্ষের ও কবি সুফিয়া কামাল হলের শিক্ষার্থী মাইশা মালিহা।

তিনি বার্তা২৪.কমকে বলেন, আসলে বাড়ি ফেরার টিকিট কাটার পরই আমার ঈদের আনন্দ শুরু হয়ে যায়। দিন গুণতে থাকি কবে বাড়ি ফিরব। বাড়িতে গিয়ে ঈদের কেনাকাটা, চাঁদরাতে মেহেদি পরা, ঈদের দিনে মায়ের হাতের রান্না খাওয়া, এসবেই আমার ঈদ।

এ সম্পর্কিত আরও খবর